প্রকৃতি থেকে শিক্ষা নিয়ে লেখালেখিতে আসক্ত মোহাম্মদ নুরুল ইসলাম
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:৪৮ অপরাহ্ন

মিজান মোহাম্মদ

প্রকাশ ২০২১-১১-০২ ০৪:২৯:১১
প্রকৃতি থেকে শিক্ষা নিয়ে লেখালেখিতে আসক্ত মোহাম্মদ নুরুল ইসলাম

মিজান মোহাম্মদ

আজ ২ নভেম্বর। ‘মাসিক চন্দ্রবিন্দু’ সম্পাদক কবি-সাংবাদিক মোহাম্মদ নুরুল ইসলাম- এর জন্মদিন। ১৯৮৫ খ্রিষ্টাব্দের এইদিনে তিনি জন্মগ্রহন করেন। মোহাম্মদ নুরুল ইসলাম একাধারে লেখক, সাংবাদিক, সংগঠক ও মানবাধিকার কর্মী। তার লেখা প্রথম প্রকাশ হয় ১৯৯৮ সালে বিদ্যালয়ের দেয়ালিকায়। ছড়া কবিতা দিয়ে লেখালেখি শুরু করলেও বর্তমানে সাহিত্যের সব শাখায় তার বিচরণ। তার লেখা ছড়া, কবিতা, ছোটগল্প রম্যরচনা, ফিচার ছোট কাগজসহ স্থানীয় ও জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত হয়ে পাঠকদের দৃষ্টি আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

'শিলা' নামের ছোটকাগজ মোহাম্মদ নুরুল ইসলামের প্রথম সম্পাদনা। তাছাড়া তিনি বেশ কিছু ছোটকাগজ সম্পাদনা করেছেন। 'মাসিক চন্দ্রবিন্দু' নামের একটি পত্রিকা দশ বছর যাবত প্রায় নিয়মিতভাবে প্রকাশ করে আসছেন যা পাঠক মহলে ব্যাপক সমাদৃত।

পাশাপাশি তিনি বর্তমানে সরকার নিবন্ধিত সিলেটের প্রথম অনলাইন নিউজ পোর্টাল সিলেটপ্রতিদিন২৪ডটকম ও দৈনিক সিলেট এক্সপ্রেস এর স্টাফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করছেন। তাছাড়া তিনি বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের দায়িত্ব পালন করে আসছেন।

মোহাম্মাদ নুরুল ইসলাম বর্তমানে 'জয়বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ' সিলেট জেলা শাখার সহ সভাপতি, সাবেক সাধারণ সম্পাদক 'দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদ - সিলেট', প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ' মাদক ও ধূমপান প্রতিরোধ পরিষদ-সিলেট', প্রতিষ্ঠাতা সভাপতি 'সিলাম সাহিত্য পরিষদ', এডমিন- ৮৫ হাজার সদস্যের জনপ্রিয় সাহিত্য গ্রুপ 'সাহিত্য নীড়' সহ আরো অনেক সংগঠনের সাথে জড়িত।

সাবলীল উপস্থাপনায় মুগ্ধতা এনে দেয়া মোহাম্মদ নুরুল ইসলাম দক্ষিণ সুরমা উপজেলার সিলাম (টিলাপাড়া- মোকামবাড়ি) নিবাসী মোহাম্মাদ তজম্মুল আলীর পুত্র। চার ভাই বোনের মধ্যে তিনি তৃতীয়। মোহাম্মাদ নুরুল ইসলাম একজন পেশাদার সাংবাদিক।

প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, জীবন ও প্রকৃতি থেকে শিক্ষা নিয়ে লেখালেখিতে আসক্ত। লেখালেখি ও বই পড়া তার নেশা হয়ে দাঁড়িয়েছে। জীবিকার তাগিদকে গৌণ করে সৃজনশীলতায় মেতে উঠা এই লেখকের জন্মদিনে রইলো একরাশ ফুলেল শুভেচ্ছা।

সিলেট প্রতিদিন/এমএনআই

ফেসবুক পেইজ