শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

সিলেটে গানে গানে দর্শক মাতালেন সমজিৎ রায়

  • প্রকাশের সময় : ১২/০৬/২০২৪ ০৯:০৫:১৫
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
20

আন্তর্জাতিক রবীন্দ্রচর্চা কেন্দ্র ও গঙ্গা-পদ্মা মেলবন্ধন সিলেটের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে জনপ্রিয় ও গুণী সঙ্গীতশিল্পী সমরজিৎ রায়'র সঙ্গীত সন্ধ্যা। 


মঙ্গলবার (১১ জুন ) সন্ধ্যা ৭টায় শিবগঞ্জ হোয়াইট হাউজ রির্সোটে এই সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়। 


বাংলাদেশ ও ভারতে জনপ্রিয় ও গুণী এই সঙ্গীতশিল্পী অনুষ্ঠানে টানা ১৫ টি গান গেয়ে সবাইকে মুগ্ধ করেন। উনার সাথে তবলায় ছিলেন সিলেটের গর্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তবলার শিক্ষক প্রসেন রায়। দর্শক শ্রোতারা মন্ত্রমুগ্ধের মতো উনার অসাধারণ গান পরিবেশনা উপভোগ করেছেন। বাংলাদেশের মান্না দে খ্যাত গুণী এই সঙ্গীতশিল্পী মান্নাদের গান গেয়ে সবাইকে পুরনো দিনে ফিরিয়ে নিয়ে যান। তার সাবলীল ও অসাধারণ গায়কীতে পুলকিত হয়ে সবাই শুধু  হাততালির মাধ্যমে উনাকে বাহবা দিচ্ছিলেন। বহুদিন পরে সিলেটে এমন একটি সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। যেভাবে তিনি গান পরিবেশন করেছেন মৃত্যু পথযাত্রী মানুষের মনেও আনন্দ ও বেঁচে থাকার তীব্র আকাঙ্খা জাগ্রত করবে।


বাংলাদেশের নন্দিত এই  ক্ল্যাসিকেল শিল্পী মান্না দে, পুলক বন্ধ্যোপাধ্যায়, মৃণাল চক্রবর্ত্তী, অনুপ জালোটা, জগজিৎ শিং, নির্মলা মিশ্র, ওস্তাদ জাকির হোসেন, পন্ডিত যশরাজ, পন্ডিত শিবকুমার শর্মা, হৈমন্তী শুল্কা, বটকৃষ্ণ দে, কবিতা কৃষ্ণমুর্তি, অজয় দাস, কুমার বিশ্বজিৎ, জি.কে দত্তের  মতো বড় বড় শিল্পী ও গীতিকারের সান্নিধ্য পেয়েছেন।  এমন একজন নিখুঁত কন্ঠের জাত শিল্পীকে কাছে পেয়ে উপস্থিত সকলের আনন্দের সীমা ছিলো না। গানই মানুষের প্রাণ। আর শিল্পী যদি হয় বাংলাদেশের হালের অন্যতম সঙ্গীতশিল্পী সমরজিৎ রায়। তখন গান না শুনে উপায় নেই।


তিনি শুধু একজন অসাধারণ গায়কই নন একজন ভালো ও সুন্দর মনের মানুষ। এমন শিল্পীর সান্নিধ্য পেয়ে সবাই অত্যন্ত খুশি। উপস্থিত সবাই এধরনের অসাধারণ অনুষ্ঠান আরও বেশি আয়োজন করার আহবান জানান। সিলেটে এধরণের অনুষ্ঠান হয় না বলেই চলে। যত বেশি এধরণের অনুষ্ঠান হবে তত বেশি নতুন প্রজন্ম উদ্বুদ্ধ হবে। আয়োজকবৃন্দ সহ উপস্থিত সবাই প্রিয় শিল্পীর নিকট অনেক অনেক কৃতজ্ঞতা প্রকাশ করেন। সবাই বলেন তিনি গানের মাধ্যমে যুগ যুগ ধরে বেঁচে থাকুক মানুষের হৃদয়ে। কোনো পূর্ব প্রস্তুতি ছাড়াই হঠাৎ অসাধারণ ও সুন্দর অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য সবাই আয়োজকবৃন্দকে অসংখ্য ধন্যবাদ ।  



সিলেট মেট্রোপলিটন ল'কলেজের অধ্যক্ষ ড.এম শহীদুল ইসলাম এডভোকেটের সভাপতিত্বে এবং আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য লেখক ও কলামিস্ট অমিতাভ চক্রবর্ত্তী রনির সঞ্চালনায় অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করেন সিলেট বেতারের আঞ্চলিক পরিচালক ড.হারুন অর রশিদ, যুগভেরী পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মা, গঙ্গা-পদ্মা মেল বন্ধন সিলেটের সভাপতি বিকাশ কান্তি দাস, আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্র সিলেটের সাধারণ সম্পাদক প্রভাষক রনদ্বীপ চৌধুরী লিংকন। শিল্পীর সাথে অনুষ্ঠানে গান পরিবেশন করেন সুরকার ফয়সাল আহমদ ও সিলেট সিটি কর্পোরেশনের ফুড ইনস্পেক্টর মনিতা সরকার। 


অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো: জাকির হোসেন, হিলস্ রিসোর্ট সিলেট পাবলিক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ,হিলস্ রিসোর্ট সিলেট পাবলিক লিমিটেডের অর্থ পরিচালক মো: আনিস, ক্রিস্টাল রোজ হোটেলের পরিচালক রথীন্দ্র কুমার দাস, সমরজিৎ রায়ের সহধর্মিণী ঐশী দেওয়ানজী, আমেরিকা প্রবাসী  আরজুমান আরা বেগম,গঙ্গা-পদ্মা মেলবন্ধনের যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মিন্টু চন্দ্র দাস, সিলেট বেতারের কর্মকর্তাবৃন্দ,নলেজ গার্ডেন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শিশির সরকার, গণপূর্ত কর্মকর্তা স্বপন কুমার আচার্য্য, ব্যাংকার নিশিকান্ত দাস, এসআই গোপেশ চন্দ্র দাস, শিল্পী বিমান তালুকদার, ব্যবসায়ী আনিসুজ্জামান, মো: জিলানী, গীতিকার এমটি সমির, সিলনিউজ পত্রিকার সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, আর্টিস্ট মিলন রায়,ব্যবসায়ী জাকারিয়া আহমদ, তবলিস্ট কান্ত কুমার দাস সহ অসংখ্য শ্রোতাবৃন্দ। 


সিলেট প্রতিদিন / ইকে


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি