শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

জগন্নাথপুরে মাছ নিধন বন্ধে প্রসাশনের অভিযান

  • প্রকাশের সময় : ১২/০৬/২০২৪ ০৭:৪৭:২৮
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
17

হাওর অধ্যুশিত সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় হাওর ও নদীগুলোতে অবৈধ জাল দিয়ে অবাধে চলছে মাছ নিধন। মৎস্য সম্পদ রক্ষায় অভিযান পরিচালনা করেছে জগন্নাথপুর  উপজেলা প্রশাসন।


উপজেলা নির্বাহী অফিসার আল বশিরুল ইসলামের নেতৃত্বে বুধবার  সকাল থেকে দুপুর পর্যন্ত  জগন্নাথপুর উপজেলার  নলজুর  নদী ও হাওরে নৌকা দিয়ে এই অভিযান পরিচালনা করা হয়। 


অভিযানে ৫০ হাজার  টাকা মূল্যের  অবৈধ চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে জগন্নাথপুর উপজেলা পরিষদ চত্বরে  জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। অভিযানের সময়  উপজেলা মৎস্য কর্মকর্তা আল আমিন, মৎস্য অফিস সহকারী রফিকুল ইসলাম ছিলেন। 


এদিকে অবৈধ জাল ধ্বংস করার সময় জগনাথপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম উপস্থিত ছিলেন। 

জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার বলেন, মৎস্য সম্পদ রক্ষায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। নদী ও মৎস্য আমাদের সম্পদ,  এই সম্পদ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। অভিযানে  কাউকে না পাওয়ায়  আটক করা হয়নি। 


মৎস কর্মকর্তা জানান, চায়না রিং জাল দিয়ে মাছ শিকারের ফলে জলজ জীব বৈচিত্র্য নষ্ট হবার পাশাপাশি মাছের বংশ বৃদ্ধি হার আশংকাজনক ভাবে কমে যাচ্ছে । এই জালে মাছ, মাছের বাচ্চা বা পোনা এমনকি মাছের ডিমও উঠে আসে। চায়না রিং জালে একবার ধরা পড়লে মাছ আর বের হতে পারে না, অনেক বিপন্ন প্রজাতির মাছ ও জলজ প্রাণীও মারা পড়ে। ফলে এদের বংশ বৃদ্ধি ঝুকিপূর্ণ হয়ে পেেড় ও জলজ জীব বৈচিত্য ক্ষতিসাধন হচ্ছ।



সিলেট প্রতিদিন / ইকে


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি