রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের দাবিতে সুনামগঞ্জে সমাবেশ

  • প্রকাশের সময় : ১১/০৬/২০২৪ ০৩:২২:৪৫
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের ছবি: সংগৃহীত
Share
17

জি-৭ শীর্ষ সম্মেলন ২০২৪ এর প্রাক্কালে জীবাশ্ম জ্বালানি আসক্তি থেকে সরে আসা এবং নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের দাবিতে সুনামগঞ্জে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার(১১ জুন) সকাল ১১ টায় জি-৭ ভুক্ত দেশগুলোর চলমান জীবাশ্ম জ্বালানির বিনিয়োগের বিরুদ্ধে হাউস, ক্লিন ও বিডব্লিওজিইডি সুনামগঞ্জের ভৈষারপাড়ে কৃষক জনতার প্রতীকী বিক্ষোভ সমাবেশ এর আয়োজন করে। এতে জি-৭ ভুক্ত দেশগুলোর কার্বণ নির্গমনকে প্রতীকিভাবে উপস্থাপন করা হয়। সমাবেশে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ণ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানানো হয়।


এসময় অংশগ্রহণকারীরা ‘জীবাশ্ম জ্বলানি আসক্তি থেকে বেরিয়ে এসে আমাদের ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তা নিশ্চিত কর’, ‘এলএনজি নয় নবায়নযোগ্য জ্বালানির জন্য কাজ করো’, ‘জ্বীবাশ্ম জ্বালানি ব্যবহারই হলো জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ‘ সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।


এতে উপস্থিত ছিলেন হাউসের নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভ, বীর মুক্তিযোদ্ধা তোতা মিয়া, পরিবেশ ও উন্নয়নে তারুণ্যের সভাপতি ফারুক আহমদ, শরীফ আহমদ, সুরজত আলী, কৃষক সংগঠক মাহমুদুল হাসান প্রমুখ।


উল্লেখ্য, জি-৭ হলো সাতটি শিল্পোন্নত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান এবং ইতালির একটি ফোরাম। আগামী ১৩ থেকে ১৫ জুন ২০২৪ ইতালিতে ৫০তম জি৭ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের প্রকাশ্য প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও তারা জীবাশ্ম জ্বালানি প্রকল্পে এখনও বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে, যা জলবায়ু সংকট এবং বিশ্বব্যাপী ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির ওপর এর প্রভাবকে বাড়িয়ে তুলছে।


সিলেট প্রতিদিন / এআর


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি