রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন

সিলেটে মাথা গোঁজার ঠাঁই পেলো আরও ১৮৩ পরিবার

  • প্রকাশের সময় : ১১/০৬/২০২৪ ১২:৪৩:২৮
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
29

সবার জন্য আবাসন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ড্রিম প্রজেক্ট আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জমিসহ বিনামূল্যে ঘর পেয়েছে আরও ১৮ হাজার ৫৬৬ ভূমি ও গৃহহীন পরিবার। একইসঙ্গে দেশের আরও ২৬টি জেলার সব উপজেলাসহ মোট ৭০টি উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সিলেট জেলার ৪ উপজেলায় ১৮৩টি ভূমি ও গৃহহীন পেয়েছে নিজেদের মাথা গোঁজার ঠাঁই।


মঙ্গলবার (১১ জুন) বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে দেওয়া এসব ঘর বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আসন্ন ঈদুল আজহার আগে শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে ঘর পেল অসহায় এসব পরিবার। প্রধানমন্ত্রীর পক্ষে মাঠ প্রশাসনের কর্মকর্তারা উপকার ভোগীদের হাতে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন।


এর আগে, রোববার (৯ জুন) বেলা ২টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে প্রেস ব্রিফিং করে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান জানান, ভূমি-গৃহহীন পরিবারগুলোকে ৫ম পর্যায়ের ২য় ধাপে সিলেট জেলার ওসমানীনগর, বিশ্বনাথ, বিয়ানীবাজার ও গোয়াইনঘাটে ১৮৩টি ভূমি-গৃহহীন পরিবারকে ২ শতক জমিসহ পাকা ঘর প্রদান করা হবে। এর মধ্যে ওসমানীনগরে ১১০টি, বিশ্বনাথে ৩টি, গোয়াইনঘাটে ৪০টি ও বিয়ানীবাজারে ৩০টি।


জেলা প্রশাসক বলেন- প্রধানমন্ত্রী গত বছরের নভেম্বরে সিলেট জেলাকে “ভূমিহীন ও গৃহহীনমুক্ত” ঘোষণা করেন। ২০২২ সালের তালিকা অনুযায়ী- সিলেট জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ছিলো ৫৪৭২টি। এই ৫৪৭২টি পরিবারের মধ্যে ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম পর্যায়ে (১ম ধাপ) যথাক্রমে ৩১৩১, ১১৫, ১১৫৮, ৯৫৫ ও ১১৩টি- মোট ৫৪৭২টি ঘর প্রদান করা হয়। এবার ৫ম পর্যায়ের ২য় ধাপে এই ১৮৩টি ঘর প্রদান করা হবে।


তিনি বলেন- এবারে ওসমানীনগর ও বিশ্বনাথ উপজেলার ১১৩টি গৃহের নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হয়েছে । এছাড়া গোয়াইনঘাট উপজেলায় ৪০টি ও বিয়ানীবাজার উপজেলায় ৩০টি দীর্ঘ দিনের পুরাতন জরাজীর্ণ সি. আই শিট ব্যরাক প্রতিস্থাপন করে সেমি-পাকা একক গৃহ নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে। অপরদিকে, বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের আমতৈল গ্রামে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দে ৭১টি প্রতিবন্ধী পরিবারকে একটি করে খ শ্রেণির সেমিপাকা গৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে।


১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গৃহহীনদের পুনর্বাসন কর্মসূচি শুরু করেন। বঙ্গবন্ধুর এ কর্মসূচিকে অনুসরণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহ ও ভূমিহীনদের ঘর ও জমির মালিকানা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেন।


আশ্রয়ণ প্রকল্প ও অন্যান্য প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত সারা দেশে ৮ লাখ ৬৭ হাজার ৯০৪ ভূমি ও গৃহহীন পরিবারের প্রায় ৪৩ লাখ ৪০ হাজার মানুষকে পুনর্বাসন করা হয়েছে। শুধুমাত্র আশ্রয়ণ প্রকল্পের অধীনে ৫ লাখ ৮২ হাজার ৫৩ ভূমি ও গৃহহীন পরিবারের ২৯ লাখ ১০ হাজার ২৬৫ জনকে পুনর্বাসন করা হয়েছে। শুধুমাত্র মুজিব শতবর্ষে ২ লাখ ৬৬ হাজার ১২টি ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।


সিলেট প্রতিদিন / এমএনআই


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি