রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন

ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ

  • প্রকাশের সময় : ১০/০৬/২০২৪ ০৯:৩৪:৩৪
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
47

বাংলা ভাষায় লিভার চর্চা আর লিভারের সর্বাধুনিক চিকিৎসাগুলো বাঙালী লিভার রোগীদের দোড়গোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে  ভারত ও বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে বাংলা লিভার ককাস (বালিকা) নামের নতুন একটি সংগঠনের আত্মপ্রকাশের ঘোষণা দেওয়া হয়।


রোববার (৯ জুন) ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ৫ম পদ্মা গঙ্গা গোমতি লিভার সম্মেলনে ৫ সদস্যবিশিষ্ট এই কমিটি গঠিত হয়। 


বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরাসহ বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালী লিভার বিশেষজ্ঞ, লিভার বিষয়ে আগ্রহী বাঙালী বিশেষজ্ঞ, লিভার বিষয়ে গবেষনায় আগ্রহী বাঙালী বিজ্ঞানী ও লিভার রোগ সম্বন্ধে সচেতনতা সৃস্টিতে আগ্রহী বাঙালী সমাজকর্মীদের একক, সমন্বিত প্লাটফর্মে কাজ করবে এ সংগঠনটি।


আগরতলার লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ প্রদীপ ভৌমিককে সভাপতি ও  জাপানের লিভার বিশেষজ্ঞ ডাঃ শেখ মোহাম্মদ ফজলে আকবরকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। 


৫ সদস্য বিশিষ্ট কমিটিটির অন্য সদস্যরা হলেন সহ-সভাপতি কলকাতার লিভার বিশেষজ্ঞ ডাঃ সন্জয় ব্যানার্জী, যুগ্ম সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীল ও কার্যকরী সদস্য, হেলাল উদ্দিন। 


এছাড়া বালিকার উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে রয়েছেন, গুরগাওয়ের অধ্যাপক ডাঃ গুরদাস চৌধুরী,নয়া দিল্লীর অধ্যাপক ডাঃ প্রেমাশিষ করও কোলকাতার অধ্যাপক ডাঃ জ্যোতির্ময় পাল।


উল্লেখ্য, বালিকা আয়েজিত ৫ম পদ্মা গঙ্গা গোমতি লিভার সম্মেলন উপলক্ষে এক বাণীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের সাফল্য কামনা করেন ও আশাবাদ ব্যক্ত করেন যে এই সম্মেলনটি বাঙালি লিভার বিশেষজ্ঞদের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও বৈজ্ঞানিক সহযোগিতা বৃদ্ধিতে কার্যকর ভুমিকা রাখবে।



সিলেট প্রতিদিন / ইকে


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি