রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

ইসরায়েলের যু দ্ধ কা লী ন মন্ত্রিসভা থেকে বেনি গান্তজের পদত্যাগ

  • প্রকাশের সময় : ১০/০৬/২০২৪ ১১:০৮:১১
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের ছবি: সংগৃহীত
Share
12

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বেনি গান্তজ।


নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জের ধরেই সাবেক এই প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করেছেন বলে জানা গেছে। স্থানীয় সময় রোববার টেলিভিশনে দেওয়া এক ভাষণে গান্তজ বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। সেকারণে আমি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বিদায় নিচ্ছি।


তিনি আগাম নির্বাচনের আহ্বান জানিয়েছেন। বেনি গান্তজ বলেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন কোনো সরকার প্রতিষ্ঠা করবে যারা জনগণের আস্থা অর্জন করবে এবং চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হবে।


বেনি গান্তজ বলেন, নির্বাচনের তারিখ ঠিক করার জন্য আমি নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছি। গত মাসেই তিনি হুমকি দিয়েছিলেন যে, ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে তিনি পদত্যাগ করবেন। গত বছর গাজার যুদ্ধপরিস্থিতি তদারকি এবং বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের জন্য যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করা হয়।


এদিকে ইসরায়েলে নেতানিয়াহু-নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে বিক্ষোভের বিষয়ে গান্তজ বলেন, এই বিক্ষোভ গুরুত্বপূর্ণ তবে তা আইনানুগ হতে হবে। তিনি বলেন, এ ধরনের প্রতিবাদ গুরুত্বপূর্ণ, তবে এসব বিক্ষোভ আইনি পদ্ধতিতে পরিচালনা করা দরকার এবং তাদের হিংসাত্মক মনোভাবে উৎসাহিত করা উচিত নয়। আমরা একে অপরের শত্রু নই। আমাদের শত্রুরা আমাদের সীমানার বাইরে।


এদিকে, বেনি গান্তজের পদত্যাগের প্রতিক্রিয়ায় সামাজিক মাধ্যমে এক পোস্টে নেতানিয়াহু বলেন, বেনি এটা এই অভিযান ছেড়ে যাওয়ার সময় নয়, এটা আমাদের বাহিনীতে যোগ দেওয়ার সময়। অপরদিকে সামাজিক মাধ্যমে এক পোস্টে বিরোধী নেতা ইয়ার ল্যাপিদ গান্তজের এই সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ এবং সঠিক বলে সমর্থন করেছেন।


সিলেট প্রতিদিন / এআর


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি