রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

যেভাবে কাটাবেন ঘূর্ণিঝড়ের বন্দি সময়

  • প্রকাশের সময় : ৩০/০৫/২০২৪ ০২:১৬:০৩
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের সংগৃহীত ছবি
Share
15

সারাদিন ধরে অনবরত ঝুম বৃষ্টি হচ্ছে। দমকা হাওয়ার তোড়ে বাইরে বের হওয়ার জো নেই। এইদিকে বিদ্যুৎবিভ্রাটও সীমাহীন। এই মুহূর্তে মোবাইল, ল্যাপটপ সহ ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করাও ঠিক নয়। জরুরি প্রয়োজনে যোগাযোগ করার জন্য চার্জ বাঁচিয়ে রাখতে হচ্ছে।


আবহাওয়া অফিসের মতে আগামী এক সপ্তাহ বৃষ্টি হবে। এমন অবস্থায় সারাদিন ঘরে বসে থাকা বিরক্তিকর হতে পারে। তবে পরিবারের সবার সঙে্গ এই অবসর সময়কে আনন্দঘন করে তুলতে পারেন।


১. সাধারণত যেসব পরিবারের অধিকাংশ সদস্য কর্মজীবী তারা একে অপরের সঙ্গে কথোপকথনের বিশেষ সুযোগ হয় না। এই বৃষ্টির সময়ে ঘরবন্দি থেকে সকলে মিলে বসে গল্প করতে পারেন।


২. পরিবারের সবাই বসে একসঙ্গে কোনো খেলা খেলতে পারেন। ক্যারাম, সাপ-লুডু, দাবা, উনো এরকম খেলাগুলো উপভোগ করতে পারেন।


৩. ঘরে থেকে পরিবারের সবাই মিলে একসঙ্গে বিশেষ কিছু রান্না করতে পারেন। এছাড়া নাস্তাজাতীয় খাবার নিয়ে ঘরের মধ্যেই ছোটখাটো ঘরোয়া পিকনিকের আয়োজন করতে পারেন।



বৃষ্টি উপভোগ

৪. একঘেঁয়েমি কাটানোর জন্য কোনো পারিবারিক সিনেমা দেখতে পারেন। গল্পের বই পড়া, গান শোনা অথবা একত্রে মজার ধাঁধাঁ সমাধান করার মতো বিভিন্ন কাজ করেও আনন্দ উপভোগ করে সময় কাটাতে পারেন।


৫. পরিবারের শিশু এবং ছোট সদস্যদের ঘূর্ণিঝড় সম্পর্কে বিস্তারিত বুঝিয়ে বলতে পারেন। এছাড়া, ঘুর্ণিঝড়ে করণীয় এবং সতর্কতাগুলো মজার ছলে বলতে পারেন। এতে শিশুরাও গল্প করতে করতে ঘূর্ণিঝড় সম্পর্কে জ্ঞান লাভ করবে এবং সতর্কতা সম্পর্কে অবগত হতে পারবে।


ঘূর্ণিঝড়ের সময় ভারী বৃষ্টিপাতের সঙ্গে প্রবল হাওয়া বইতে থাকে। এই সময় বাইরে যাওয়ায় নানারকম ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। খুব জরুরি প্রয়োজন না হলে বাইরে যাওয়া এড়িয়ে চলুন এবং ঘরেই অবস্থান করুন। বাতাস উপভোগ করতে বা বৃষ্টিতে ভেজার জন্য বাইরে যাওয়া উচিত হবে না।    


তথ্যসূত্র: প্যারেন্টস  


সিলেট প্রতিদিন / টিবি


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি