রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন

শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

  • প্রকাশের সময় : ১৭/০৫/২০২৪ ১১:২০:০৩
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
44

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, আধুনিক-উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশের রূপকার, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ শুক্রবার (১৭ মে)। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ছয় বছর পর ১৯৮১ সালের (৪৩ বছর আগে) এদিনে বাংলাদেশে ফিরে হাল ধরেন দলের। এরপর নানা চড়াই-উতরাই পেরিয়ে চার দশকের মধ্যে রেকর্ড পঞ্চমবার দেশ পরিচালনার দায়িত্ব পালন করছেন তিনি। বারবার মৃত্যুর মুখোমুখি হয়েও নিজেকে নিয়োজিত রেখেছেন দেশ সেবায়। এর মধ্যে অনেক রূপান্তর ঘটেছে দেশের, যার রূপকার তিনি, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু কন্যা।


সামরিক শাসনের পর একই শাসকের রক্তচক্ষু উপেক্ষা করে ১৯৮১ সালের ১৭ মে ভারত থেকে এসে ঢাকা বিমানবন্দরে জনতার মঞ্চে নামেন বঙ্গবন্ধু কন্যা। সপরিবারে পিতার মৃত্যুর পর ছয় বছরের নির্বাসনের অবসান। সেদিন লাখো জনতার স্রোত নিজ মাটিতে তাকে বরণ করে ফুলেল শুভেচ্ছা ও ভালোবাসায়। বৈরী আবহাওয়ায় বইছিলো ঝড়; অঝোরে আকাশ কাঁদলো বৃষ্টি হয়ে, কাঁদলেন বঙ্গবন্ধুর হাসু, কাঁদলো লাখো মানুষ। ভয়হীন এক মিছিলের নগরী হয়ে ওঠে রাজধানী ঢাকা।


বিমানবন্দর থেকে শম্বুক গতিতে খোলা গাড়িতে করে স্লোগানে স্লোগানে নেত্রীকে জনতা নিয়ে আসেন শেরে বাংলা নগরের মানিক মিয়া এভিনিউতে। এতেই যেন সব কালো মেঘ সরে গিয়ে উঁকি দেয় এক সোনানি আকাশ।


অশ্রুসিক্ত নয়নে লাখো জনতার কাছে আশ্রয় চাইলেন আওয়ামী লীগ সভাপতি। বললেন, ‘সব হারিয়ে আমি আপনাদের কাছে এসেছি। আমার হারাবার কিছু নেই।’


হ্যাঁ, এরপর নেত্রী শুধু দেশের জন্য দেয়ার গল্প বুনে চলেছেন চার দশকের বেশি সময় ধরে। আন্দোলন, সংগ্রাম, আর মানুষের দুঃখ-দুর্দশায় দেশের আনাচে-কানাচে ছুটে চলেছেন অবিরত।


দীর্ঘ একুশ বছর পর আওয়ামী লীগের হয়ে সরকার গঠন করলেন ১৯৯৬ সালে। ২০০১ থেকে আবারো গণতন্ত্রের নতুন সংগ্রামে মৃত্যুর মুখোমুখি হয়েছেন বারবার, করেছেন কারাভোগ। দমেও যাননি, থেমেও থাকেননি। ঘুরে দাঁড়িয়ে আবারো সরকার গঠন করলেন ২০০৯ সালে। জাতিকে নতুন স্বপ্ন দেখালেন স্বপ্ন কন্যা। ভঙ্গুর অর্থনীতি থেকে স্বল্পোন্নত দেশ, ডিজিটাল বাংলাদেশ, তারপর স্মার্ট বাংলাদেশ। পদ্মাসেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল -- একে একে সব স্বপ্ন বাস্তবায়নে মালা গেঁথে চলেছেন সোনার বাংলাকে গড়ে তুলতে। পাঁচ বারের রাষ্ট্র ক্ষমতায় থেকে বিশ্ব দরবারে দেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বাংলার হ্যামিলিয়নের বাঁশিওয়ালা শেখ হাসিনা।


এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, আধুনিক-উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে কর্মসূচি গ্রহণ করেছে সিলেট জেলা আওয়ামী লীগ।


স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে শুক্রবার (১৭ মে) জুমআর নামাজের পর হযরত শাহজালাল (র.) মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে সিলেট জেলা আওয়ামী লীগ।


কর্মসূচিতে সিলেট জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সকল সদস্যসহ ও অঙ্গসহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীদের উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী এমপি এবং সাধারণ সম্পাদক, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ নাসির উদ্দিন খান।


সিলেট প্রতিদিন / এমএনআই


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি