রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন

ইন্টারনেট খরচ বাঁচবে সেটিংস পরিবর্তনে

  • প্রকাশের সময় : ১৩/০৫/২০২৪ ০৫:৪৮:৫৫
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের সংগৃহীত ছবি
Share
26

মানুষের প্রাত্যহিক কাজে দিনে দিনে বাড়ছে ইন্টারনেটের ব্যবহার। সময়ের সঙ্গে স্মার্টফোনে ডাটা ব্যবহারকারীদের বাড়ছে অতিমাত্রায় খরচ। অনেকের ক্ষেত্রে যা বাড়তি চাপের কারণ। কাজ শেষ হওয়ার আগেই ডাটা শেষ হয়ে যাওয়ার মতো সমস্যা এড়াতে পরিবর্তন করা প্রয়োজন কিছু সেটিংস। এতে অ্যান্ড্রয়েড ফোনে ডাটা কম ব্যবহার হবে। বাঁচবে ইন্টারনেট খরচ।


অ্যান্ড্রয়েড ফোনের এ ফিচারের নাম ‘ডাটা সেভার মোড’। যা ডাটা ব্যবহারে মিতব্যয়ী হতে শেখায়। স্মার্টফোন ওয়াইফাই-এর সঙ্গে সংযুক্ত না থাকলে ব্যাকগ্রাউন্ডে অ্যাপগুলোর ডাটা ব্যবহার সীমিত করে।


মূলত ডাটা সেভার চালু থাকলে, ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলো ইন্টারনেটের সঙ্গে সংযোগ করতে সক্ষম হবে না। এ সময়ে অ্যাপগুলো আপডেট হবে না। এতে করে পুশ নোটিফিকেশন পাঠাতে পারবে না। হবে না ডাটার ব্যবহার। এ ছাড়া ফোনে পর্যাপ্ত ব্যাটারি ব্যাকআপেও দারুণ কাজ করে। কারণ- অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ডে কম আপডেট হওয়ায়, সেগুলোও কম শক্তি ব্যবহার করে।


এই মোড চালু করলে যে অ্যাপটি খুব সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে, সেটিও কম ইন্টারনেট ব্যবহার করবে। যেমন- কিছু অ্যাপের ছবি ততক্ষণ পর্যন্ত লোড হবে না, যদি না তাদের ওপর ক্লিক করা হয়।


অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস ওপেন করুন। এর পর নেটওয়ার্ক ও ইন্টারনেটে ক্লিক করুন। তারপরে ডেটা সেভার অপশনে যেতে হবে। এর পর ইউজ ডেটা সেভারে অপশনে ক্লিক করে এটি চালু করতে হবে। কেউ যদি এটি বন্ধ করতে চায়, তাহলে বাঁ দিকে থাকা ডেটা সেভার অপশন ব্যবহার করতে হবে।


সিলেট প্রতিদিন / টিবি


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি