শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১১ অপরাহ্ন

সিলেট-ঢাকা রুটে বাস ভাড়া কমবে ৭ টাকা ২৯ পয়সা

  • প্রকাশের সময় : ০২/০৪/২০২৪ ০৫:২১:০২
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
25

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দেশে ধাপে ধাপে জ্বালানি তেলের দাম কমাচ্ছে সরকার। গত রোববার ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ২ টাকা ২৫ পয়সা কমিয়ে ১০৬ টাকা নির্ধারণ করার পর বাস ভাড়াও কমিয়েছে।


পরিবর্তিত ঘোষণায় দূরপাল্লা এবং মহানগরে ডিজেলচালিত বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমানো হয়েছে।


সোমবার (১ এপ্রিল) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, মঙ্গলবার (২ এপ্রিল) থেকে এই ভাড়ার হার কার্যকর হবে।


বাংলাদেশ সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) তথ্যমতে, ঢাকার জিরো পয়েন্ট থেকে সিলেটের দূরত্ব ২৪৩ কিলোমিটার। কিলোমিটার প্রতি ৩ পয়সা করে ধরলে বাস ভাড়া কমে ৭ টাকা ২৯ পয়সা।


রাজধানী ঢাকা থেকে সর্বোচ্চ পঞ্চগড়ের দূরত্ব ৪৪৪ কিলোমিটার। সেই হিসাবে, ঢাকা-পঞ্চগড় রুটের বাসের ভাড়া কমবে ১৩ টাকা ৩২ পয়সা এবং সবচেয়ে কাছের মুন্সীগঞ্জের দূরত্ব ২৭ কিলোমিটার। এই পথে ভাড়া কমবে মাত্র ৮১ পয়সা।


৪০৮ কিলোমিটার দূরত্বের ঠাকুরগাঁও রুটে ভাড়া কমবে ১২ টাকা ২৪ পয়সা, ৩৮৮ কিলোমিটার দূরত্বের কক্সবাজার রুটে ভাড়া কমবে ১১ টাকা ৬৪ পয়সা, ৩৮৩ কিলোমিটার দূরত্বের দিনাজপুর রুটে ভাড়া কমবে ১১ টাকা ৪৯ পয়সা, ৩৬১ কিলোমিটার দূরত্বের নীলফামারী রুটে ভাড়া কমবে ১০ টাকা ৮৩ পয়সা এবং ৩৫০ কিলোমিটার দূরত্বের কুড়িগ্রাম রুটে ভাড়া কমবে ১০ টাকা ৫০ পয়সা।


এ ছাড়াও ঢাকা থেকে ৩০৯ কিলোমিটার দূরত্বের রংপুর রুটে ভাড়া কমবে ৯ টাকা ২৭ পয়সা, ২৯৫ কিলোমিটার দূরত্বের চট্টগ্রাম রুটে ভাড়া কমবে ৮ টাকা ৮৫ পয়সা, ২৭১ কিলোমিটার দূরত্বের খুলনা রুটে ভাড়া কমবে ৮ টাকা ১৩ পয়সা, ২৫৮ কিলোমিটার দূরত্বের রাজশাহী রুটে ভাড়া কমবে ৭ টাকা ৭৪ পয়সা, ২৪৯ কিলোমিটার দূরত্বের বরিশাল রুটে ভাড়া কমবে ৭ টাকা ৪৭ পয়সা, ২৪৩ কিলোমিটার দূরত্বের সিলেট রুটে ভাড়া কমবে ৭ টাকা ২৯ পয়সা এবং ১২১ কিলোমিটার দূরত্বের ময়মনসিংহ রুটে ভাড়া কমবে ৩ টাকা ৬৩ পয়সা।


গতকাল সোমবার (১ এপ্রিল) সন্ধ্যায় সড়ক পরিবহনের প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩১ আগস্ট ২০২২ তারিখে জারিকৃত প্রজ্ঞাপনে উল্লিখিত যাত্রীপ্রতি কিলোমিটারে সর্বোচ্চ ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো।


ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলা বাসের ক্ষেত্রে ২ টাকা ৪৫ পয়সার স্থলে ২ টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর আওতায়ধীন জেলা (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে প্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা ৩৫ পয়সার স্থলে ২ টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে ঢাকা-চট্টগ্রাম নগরীতে বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া ১০ ও আট টাকা বহাল থাকবে।


প্রজ্ঞাপনে আরও বলা হয়, আরামদায়ক ভ্রমণের জন্য বিআরটিএ কর্তৃক অনুমোদিত আসন সংখ্যা কমিয়ে বাস/মিনিবাসের আসন সংখ্যা পুনর্বিন্যাস করা হলে অনুচ্ছেদ-ক অনুযায়ী নির্ধারিত ভাড়া আনুপাতিকভাবে পুনঃনির্ধারণ করতে হবে। সেক্ষেত্রে রুট পারমিট অনুমোদনকারী কর্তৃপক্ষ (বিআরটিএ)/যাত্রী ও পণ্য পরিবহন কমিটি হতে আনুপাতিকহারে ভাড়ার হার অনুমোদন করাতে হবে। গ্যাস চালিত বাস ও মিনিবাসের ক্ষেত্রে এ ভাড়া প্রযোজ্য হবে না। সেই সঙ্গে ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণসংক্রান্ত আগে জারিকৃত সব প্রজ্ঞাপন/ আদেশ রহিত করা হয়েছে।


প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নতুন ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙিয়ে রাখতে হবে।


এর আগে গতকাল সোমবার দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে বাস ভাড়া নির্ধারণী কমিটি বৈঠক করে কিলোমিটার প্রতি ৩ পয়সা ভাড়া কমানোর সুপারিশ করে। সঙ্গে সঙ্গে ভাড়া কমানোর এ প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে।


প্রসঙ্গত, ইতোপূর্বে সরকার ২০১১ সালে বাসের ভাড়া ২ পয়সা কমিয়েছিল। তবে এর সুফল যাত্রী সাধারণ পায়নি। এরপর ২০১৬ সালে জ্বালানি তেলে মূল্য কমানোর কারণে বাসের ভাড়া ৩ পয়সা কমানোর সুফল থেকেও দেশের যাত্রীসাধারণ বঞ্চিত হয়েছে। ঠিক একই পন্থায় বাস মালিকদের বিশেষ সুবিধা দিতে এবারও বাস ভাড়া ৩ পয়সা কমানোর সুফল কোনো সাধারণ যাত্রী পাবে না বলে জানান সংশ্লিষ্টরা। এতে করে জ্বালানি তেলের মূল্য কমানোর সুফল কেবলমাত্র বাস ও অন্যান্য পরিবহনের মালিকরা ভোগ করলেও দেশের জনগণ বঞ্চিত হবে।



সিলেট প্রতিদিন / এমএ


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি