শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন

পোশাক না ধুয়ে পরলে যা হতে পারে

  • প্রকাশের সময় : ৩০/০৩/২০২৪ ০১:৩০:৫০
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
17

কয়েকদিন বাদেই ঈদ। অনেকেই ঈদের পোশাক কিনতে শুরু করে দিয়েছেন। প্রশ্ন হচ্ছে, নতুন পোশাকটি ধুয়ে পরবেন নাকি না ধুয়ে পরবেন? কোনটি সঠিক উপায়, এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত পাওয়া যায়।


সে সব মতামত জেনে অথবা  না জেনে কেউ কেউ স্বাস্থ্যের কথা খেয়াল রেখে নতুন পোশাক না ধুয়ে একেবারেই পরেন না। তবে অনেকে আবার উল্টোটাও করেন।


কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের এক ত্বক বিশেষজ্ঞ লিন্ডসে বর্ডনের মতে, নতুন পোশাক ধুয়ে পরা ভালো। কারণ, নতুন পোশাকে বিভিন্ন ধরনের ডাই ও কেমিক্যাল থাকতে পারে। এ সব উপাদান ত্বকের ক্ষতি করতে পারে। 


অনেক সময় শো-রুমগুলোতে বা দোকানে তাকে জামাকাপড় রাখা হয়। ওই অবস্থায় জামাকাপড়ে ছত্রাক পরতে পারে। অনেক সময় পোশাকের ছত্রাক দমন করার জন্য শো-রুমগুলোতে ফর্মালডিহাইডের মতো রাসায়নিক ছড়িয়ে দেওয়া হয়। ওই জামা পরলে স্পর্শকাতর ত্বকে র‍্যাশ দেখা দিতে পারে। তাই নতুন পোশাক ধুয়ে পরা ভালো।


বিশেষজ্ঞরা বলেন, নতুন পোশাক থেকে আমাদের শরীরে কোনও জীবাণু আসার সম্ভাবনাও আছে।


এ সমীক্ষায় ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ত্বক বিশেষজ্ঞরা জানিয়েছেন, নতুন পোশাকের মাধ্যমে সাধারণত রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ফাঙ্গাস নতুন জামাকাপড়ের মাধ্যমে ছড়ায় না। কিন্তু শরীরের কোথাও যদি ক্ষত থাকে তাহলে ওই অংশে জীবাণুর সংক্রমণ হতে পারে। 


সিলেট প্রতিদিন / টিবি


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি