শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

দ্বাদশ সংসদ নির্বাচনে ডাকযোগে ভোট দিয়েছেন ১৯৬১ জন

  • প্রকাশের সময় : ২৪/০২/২০২৪ ০৮:০৯:৪৮
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
22

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পোস্টাল ব্যালটে বা ডাকযোগে ১ হাজার ৯৬১ জন ভোট দিয়েছেন।নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানিয়েছেন।


অশোক কুমার দেবনাথ বলেন, ডাকযোগে পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল।তবে ভোট দিয়েছেন ১ হাজার ৯৬১ ভোটার, যারা বিভিন্ন এলাকায় ভোটের দায়িত্বে নিয়োজিত ছিলেন। অনেকের আবদন যথাযথ প্রক্রিয়ায় না আসায় পোস্টাল ব্যালট পাঠানো হয়নি।


নিয়ম অনুযায়ী, নির্বাচনের তফসিল ঘোষণার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে ভোট দেওয়ার উদ্দেশ্যে ব্যালট পেপারের জন্য আবেদন করতে হয়। আবেদনে ভোটারের নাম, ঠিকানা এবং ভোটার তালিকায় তার ক্রমিক নম্বর সুস্পষ্টভাবে উল্লেখ করতে হয়। রিটার্নিং অফিসার আবেদনটি পাওয়ার পর ভোটারের কাছে ডাকযোগে একটি পোস্টাল ব্যালট পেপার এবং একটি খাম পাঠান।


ওই খামের ওপর তারিখ প্রদর্শন করত সার্টিফিকেট অব পোস্টিংয়ের একটি ফরম থাকে, যা ভোটার ডাকে প্রদানের সময় ডাকঘরের উপযুক্ত কর্মকর্তা-কর্মচারীর পূরণ করতে হয়।এরপর ভোটার ব্যালট পেপার প্রাপ্তির পর নির্ধারিত পদ্ধতিতে তার ভোট রেকর্ড করেন। এরপর ব্যালট পেপারটি তার কাছে পাঠানো খামে ন্যূনতম বিলম্বের মধ্যে রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে পাঠাতে হয়।রিটার্নিং অফিসার নির্ধারিত সময়ের মধ্যে প্রাপ্ত ব্যালটের ফলাফল মূল ফলাফলের সঙ্গে যোগ করে চূড়ান্ত ফলাফল ঘোষণা করেন।


উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আট দিন আগে গত ২৯ ডিসেম্বর নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী (ঈগল) আমিনুল ইসলাম মারা গেলে ওই আসনের নির্বাচন স্থগিত করে ইসি। এর ফলে ৭ জানুয়ারি দেশের ২৯৯টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। পরে গত ৮ জানুয়ারি ওই আসনের নির্বাচনের নতুন তফসিল ঘোষণা করে ইসি। নতুন তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি ভোট অনুষ্ঠিত হয়।


এর মধ্যে দিয়ে দেশের ৩০০টি সংসদীয় আসনে দ্বাদশ জাতীয় সংসদের ভোট সম্পন্ন হয়। নওগাঁ-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জয়ী হওয়ায় সংসদে দলটির মোট সংসদ সদস্যের সংখ্যা দাঁড়ায় ২২৩ জনে।


সিলেট প্রতিদিন / স.ল


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি