রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

অর্থনীতি নিয়ে ভুল ধারণা শিক্ষার্থীদের মধ্যে

  • প্রকাশের সময় : ১১/০২/২০২৪ ০৬:৪২:৩২
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
43

নাহিন আক্তার রাকা: অর্থনীতি বিষয় টি নিয়ে বেশিরভাগ শিক্ষার্থীদের একটি ভুল ধারণা হচ্ছে অর্থনীতি খুবই কঠিন। অর্থনীতি সবার জন্য না । যারা মেধাবী শুধুমাত্র তারাই ভালো ফলাফল করতে পারে এবং বুঝতে পারে। আবার, যারা খুব ভালো অঙ্ক পারে তাদের জন্য  এটি সহজ।বিজ্ঞান আর ব্যবসায় বিভাগের শিক্ষার্থীদের জন্য সহজ, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য অনেক কঠিন।


বিভিন্ন অর্থনীতির গ্রুপ, পেইজে দেখা যায় সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীরা বা যারা অনার্সে ভর্তি হবে এমন শিক্ষার্থীরা প্রশ্ন করে অর্থনীতি বিষয়টি কেমন-কঠিন না সহজ। অর্থনীতি নিলে কি পড়তে পারবে? তখন যারাই উত্তর দিয়ে থাকে বলে যে অর্থনীতি অনেক কঠিন, জীবন শেষ হয়ে যাবে অর্থনীতি পড়লে অর্থনীতি না নেওয়ার জন্য।


আসলে কারা বলে এই কথা


যারা বলে হয় তারা অর্থনীতি কখনো পড়ে নাই  আবার অর্থনীতিতে অনার্স করেছে বা করতেছে কিন্তু কখনোই ভালো করে বুঝে এবং ধারাবাহিক ভাবে পড়ে নাই । পরীক্ষার কয়েকদিন আগে পড়ে পরীক্ষা দিয়েছে এরকম মানুষরা বলে অর্থনীতি অনেক কঠিন।কিন্তু কখনোই কি যারা প্রথম থেকেই সব কিছু পড়েছে বুঝে তারা কি বলেছে অর্থনীতি কঠিন?অর্থনীতিতে অনেক কঠিন কঠিন অংক থাকে - একাদশ শ্রেণীর উচ্চতর গণিতের এজন্য এটা অনেক কঠিন সাধারণত যে অংক গুলো করা হয় এগুলো নেই । মানবিকে যারা ছিল তারা পারবে না , আসলে কি তাই? অনেক কঠিন একটি অংক ২/৩ বার একসাথে নিয়ম অনুযায়ী করলে কি এটা আর কঠিন থাকে? অঙ্ক করার নিয়মটা সামনে রেখে এটা সম্পর্কিত কয়েকটা অংক করলে কি এটা কঠিন থাকার কোনো সম্ভাবনা আছে নাকি ভুলে যাওয়ার সম্ভাবনা আছে? আর এতো যে কঠিন অংক থাকে এরকম ও না।প্রথম থেকেই ধারাবাহিকভাবে পড়লে মানবিক, বিজ্ঞান, ব্যবসায় যেকোনো বিভাগের শিক্ষার্থীদের জন্য অর্থনীতি অনেক সহজ। অর্থনীতি পড়ার জন্য আগে থেকেই  ইন্টারমিডিয়েট পর্যন্ত যে অর্থনীতি থাকতে হবে আর উচ্চতর গণিতের অঙ্ক জানা থাকতে হবে, অঙ্কে অনেক ভালো হতে হবে এরকম কোনো কিছুই প্রয়োজন নেই, শুধুমাত্র অনার্স ১ম বর্ষ থেকেই ধারাবাহিকভাবে এবং বুঝে পড়তে হবে।ভালোবাসতে হবে অর্থনীতিকে আর মন থেকেই পড়তে হবে , একটু সময় দিতে হবে এবং সঠিক উপায়ে পরিশ্রম করতে হবে।সঠিক পদ্ধতিতে পরিশ্রম করলে সফলতা নিশ্চিত। অর্থনীতি নিয়ে ভয় পাওয়ার এবং চিন্তার করার মতো কিছুই নেই।


আমি অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের একজন শিক্ষার্থী। আমি দশম শ্রেণী ও দ্বাদশে মানবিক বিভাগে ছিলাম। আমার স্নাতক ১ বর্ষে জিপিএ ৩.৭৫ এবং দ্বিতীয় বর্ষে জিপিএ ৩.৬৩ অর্জন করি। আমার মতে অর্থনীতি একটুও কঠিন না বরং সহজ এবং মজার একটি বিষয়।

যাদের অর্থনীতি নিয়ে পড়ার ইচ্ছে আছে বা যারা অর্থনীতি নিয়ে অনার্সে ভর্তি হয়েছেন সবাই ভয় ও চিন্তা ছাড়া পড়েন  এবং নিজের উপর আত্মবিশ্বাস রাখতে হবে। এই মনোবল রাখতে হবে অন্য কেউ পারলে আমি কেন পারবো না। চেষ্টা ও পরিশ্রমের মাধ্যমে সবকিছুই অর্জন করা সম্ভব, কোনো কিছুই অসম্ভব নয় আর সাথে সৃষ্টিকর্তার কাছে চাইতে হবে।


লেখক: নাহিন আক্তার রাকা

স্নাতক তৃতীয় বর্ষ (শিক্ষাবর্ষ : ২০১৯-২০)

অর্থনীতি বিভাগ।

মুরারি চাঁদ কলেজ (এমসি) সিলেট।


সিলেট প্রতিদিন / এমএ


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি