শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

কবি-সাংবাদিক মোহাম্মদ নুরুল ইসলামের জন্মদিন আজ

  • প্রকাশের সময় : ০২/১১/২০২৩ ০৪:০৮:৩২
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
134

কবি-সাংবাদিক মোহাম্মদ নুরুল ইসলামের জন্মদিন আজ ২ নভেম্বর।  ১৯৮৫ খ্রিষ্টাব্দের এইদিনে তিনি সিলেটের দক্ষিণ সুরমার সিলাম টিলাপাড়ায় জন্মগ্রহণ করেন।

মোহাম্মদ নুরুল ইসলাম একাধারে কবি, ছড়াশিল্পী, লেখক, সাংবাদিক, সংগঠক। তার লেখা প্রথম প্রকাশিত হয় ১৯৯৮ খ্রিষ্টাব্দে বিদ্যালয়ের দেয়ালিকায়। ছড়া কবিতা দিয়ে লেখালেখি শুরু করলেও বর্তমানে সাহিত্যের সব শাখায় তার বিচরণ। তার লেখা ছড়া, কবিতা, ছোটগল্প, রম্যরচনা, ফিচার স্থানীয় ও জাতীয় বিভিন্ন পত্র-পত্রিকা ও ছোটকাগজে প্রকাশের মাধ্যমে পাঠকদের দৃষ্টি আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

‘শিলা’ নামের ছোটকাগজ মোহাম্মদ নুরুল ইসলামের প্রথম সম্পাদনা। তাছাড়া তিনি বেশ কিছু ছোটকাগজ সম্পাদনা করেছেন। ‘মাসিক চন্দ্রবিন্দু’ নামের একটি পত্রিকা দীর্ঘ দশ বছর প্রায় নিয়মিতভাবে প্রকাশ করেছেন যা পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়েছে। বর্তমানে বিভিন্ন কারণে পত্রিকাটির প্রকাশনা বন্ধ রয়েছে।

সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সাহিত্য, সংস্কৃতি ও পেশাজীবি সংগঠনের দায়িত্ব পালন করে আসছেন। মোহাম্মাদ নুরুল ইসলাম দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালনের পাশাপাশি  ‘জয়বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ’ সিলেট জেলা শাখার সহ সভাপতি, সাবেক সাধারণ সম্পাদক ‘দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদ - সিলেট’, প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ‘মাদক ও ধূমপান প্রতিরোধ পরিষদ-সিলেট’, প্রতিষ্ঠাতা সভাপতি ‘সিলাম সাহিত্য পরিষদ’, এডমিন- ৮৫ হাজার সদস্যের জনপ্রিয় সাহিত্য গ্রুপ ‘সাহিত্য নীড়’ সহ আরো অনেক সংগঠনের সাথে জড়িত।

সাবলীল উপস্থাপনায় মুগ্ধতা এনে দেয়া মোহাম্মদ নুরুল ইসলাম দক্ষিণ সুরমা উপজেলার সিলাম (টিলাপাড়া- মোকামবাড়ি) নিবাসী মোহাম্মাদ তজম্মুল আলীর পুত্র। চার ভাই বোনের মধ্যে তিনি তৃতীয়। 

শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, জীবন ও প্রকৃতি থেকে শিক্ষা নিয়ে লেখালেখিতে আসক্ত। লেখালেখি ও বইপড়া তার নেশা হয়ে দাঁড়িয়েছে। জীবিকার তাগিদকে গৌণ করে সৃজনশীলতায় মেতে উঠা এই লেখকের জন্মদিনে রইলো একরাশ ফুলেল শুভেচ্ছা।


সিলেট প্রতিদিন / এমএনআই


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি