জেলা প্রশাসক বরাবরে পরিবহণ শ্রমিকদের স্মারকলিপি
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০১:০৭ অপরাহ্ন

প্রতিদিন ডেস্ক

প্রকাশ ২০২১-০৯-১৪ ১১:০১:২৩
জেলা প্রশাসক বরাবরে পরিবহণ শ্রমিকদের স্মারকলিপি

৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা মালিক ও শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে সিলেট জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের হাতে এই স্মারকলিপি প্রদান করেন শ্রমিক ও মালিক নেতৃবৃন্দ।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের আইন বিষয়ক সম্পাদক ও সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং-চট্ট-৭০৭ এর সভাপতি জাকারিয়া আহমদ, সিএনজি চালিত অটোরিক্সার মালিক সমিতির সভাপতি মো. শাহ দিলওয়ার, সহ সভাপতি ইকবাল আহমদ, সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন, সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং-চট্ট-৭০৭ এর যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহাব উদ্দিন, কল্যাণ সম্পাদক আব্দুল মন্নান, সদস্য এম. বরকত আলী, সদস্য সাদিক আহমদ জয়নুল, সিলেট জেলা অটোটেম্পু-অটোরিক্সা শ্রমিক জোট-২০৯৭ এর সভাপতি খলিল খাঁন, কার্যকরী সভাপতি মতছির আলী প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, মহামারী করোনা ভাইরাসে বিপর্যস্ত মালিক ও শ্রমিকদের সিএনজি অটোরিক্সায় বর্ধিত কর প্রত্যাহার করা। সড়ক পরিবহণ আইন-২০১৮ এর সংশোধনী সহ বিধিমালা প্রণয়নের পূর্ব পর্যন্ত এই আইনে ট্রাফিক পুলিশ কতৃক মামলা ও জরিমানা প্রদান বন্ধ করা। সিলেট জেলা ও মহানগরে যাত্রী পরিবহণ করার অধিকার সংরক্ষণ করে না এমন যানবাহন দ্বারা (ব্যাটারি চালিত রিক্সা, অটো বাইক, মটরবাইক, প্রাইভেট কার, লাইটেস ইত্যাদি, “অবৈধ যান”) দ্বারা যাত্রি পরিবহণ বন্ধ করা। নতুন ড্রাইভিং লাইসেন্স, ও ট্যাক্স, ফিটনেস, নবায়নে ও মালিকানা বদল সংক্রান্ত  বি.আর.টিএ সিলেটের সকল প্রকার দুর্নীতি ও হয়রানি বন্ধ করা। সিলেটের সর্ববৃহত্ত পরিবহণ মালিক ও শ্রমিকদের পক্ষ থেকে জেলা ও মেট্রো আর,টি,সিতে মালিক, শ্রমিক প্রতিনিধি নিয়োগ প্রদান সহ অবৈধ যানবাহনের প্রতি পুলিশ প্রশাসন কার্যকর পদক্ষেপ গ্রহণ না করে বৈধ ভাবে চালিত গরীব সিএনজি চালিত অটোরিক্সার মালিক ও চালকদের উপর বিভিন্ন কারণে-অকারণে মামলা, রেকারিং এর মাধ্যমে ট্রাফিক পুলিশের একতরফা ভাবে মামলা ও হয়রানি বন্ধ করতে হবে। এবং সিলেট জেলা ও মহানগরে সিএনজি চালিত অটোরিক্সার পার্কিং স্থানের ব্যবস্থা সহ নিম্নে বর্ণিত ০৬ দফা দাবীনামা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ।

৬ দফা দাবি বাস্তবায়ন না হলে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হবে। কর্মসূচীর মধ্যে রয়েছে ২০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন ও ২৩ সেপ্টেম্বর মানববন্ধন কর্মসূচী পালন করা হবে এবং বিভিন্ন উপজেলায় সভা, সমাবেশ করা হবে। ৩০ সেপ্টেম্বর মধ্যে দাবী-দাওয়া বাস্তবায়ন না হলে আগামী ৩ অক্টোবর হইতে অনির্দিষ্টকালের জন্য সিএনজি চালিত অটোরিক্সা চালকরা কর্মবিরতী পালন করা।

সিলেট প্রতিদিন/এমএনআই

ফেসবুক পেইজ