জাতীয় শোক দিবসে সিলেট বেতারে দিনব্যাপী অনুষ্ঠানমালা
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৪ অপরাহ্ন

প্রতিদিন ডেস্ক

প্রকাশ ২০২১-০৮-১৪ ১৪:০০:৩৪
জাতীয় শোক দিবসে সিলেট বেতারে দিনব্যাপী অনুষ্ঠানমালা

স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্য দিনব্যাপী নানা অনুষ্ঠানমালা প্রচারের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র। রোববার (১৫ আগস্ট) এফ এম ৮৮. ৮ মেঘাহাটর্জ ও বাংলাদেশ বেতারের অ্যাপস এর মাধ্যমে অনুষ্ঠানমালা প্রচার করা হবে।

১৫ আগস্ট ওই দিন সকাল থেকে রাত পর্যন্ত দুটি অধিবেশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হবে।

এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে, সকাল ৬টা ২০ মিনিটে ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ, সশস্ত্র বাহিনী কর্তৃক অনার গার্ড প্রদান অনুষ্ঠান ও মোনাজাত ঢাকা থেকে রীলে করে শোনানো হবে।

সকাল ৯টা ৫০ মিনিটে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফাতেহা পাঠ, প্রধানমন্ত্রীর পক্ষথেকে পুষ্পস্তবক অর্পণ, সশস্ত্র বাহিনী কর্তৃক অনার গার্ড প্রদান এবং মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠান ধারাবিবরণী ঢাকা কেন্দ্রের মাধ্যমে রীলে করে শোনানো হবে। সকাল ৬টা ৩৫ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতাকে নিবেদিত গানের অনুষ্ঠান-মুজিব বাইয়া যাওরে। সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধুকে নিবেদিত গানের গ্রন্থিত অনুষ্ঠান-টুঙ্গিপাড়ার মাটি। সকাল ৮টা ১৫মিনিটে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত গ্রন্থসমূহ থেকে পাঠ-কালের মহানায়ক। সকাল সাড়ে ৮টায় জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে শোকানুভূতি নিয়ে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের শ্রদ্ধাঞ্জলি, বঙ্গবন্ধুকে হত্যা ইতিহাসের এক জঘন্যতম কালো অধ্যায় এবং বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনিদের দন্ড কার্যকরে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপ- শীর্ষক দুটি আলোচনা, আবৃত্তি ও গান নিয়ে প্রভাতী ম্যাগাজিন অনুষ্ঠান-বিচিত্রা। সকাল ৯টা ২০ মিনিটে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা আবৃতি অনুষ্ঠান-মুজিব তুমি অব্যয় অক্ষয়।

সকাল সাড়ে ১০ টায় স্মৃতি চারণমুলক অনুষ্ঠান-বঙ্গবন্ধুকে যেমন দেখেছি। সকাল ১১টা ১৫ মিনিটে শিশু কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠান-অবিনশ্বর বঙ্গবন্ধু। বেলা ২টা ৫ মিনিটে শিশু কিশোরদের অনুষ্ঠান- সবুজমেলা। বিকেল ৩টা ৫মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠান- শোক থেকে শক্তিতে তুমি। এতে সিলেটের রাজনৈতিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন। বিকেল সাড়ে ৪ টায়  বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বিভিন্ন ঘটনা ও স্থান নিয়ে প্রামাণ্য অনুষ্ঠান শতবর্ষে বঙ্গবন্ধু- আমাদের বঙ্গবন্ধু।

বিকেল ৫টা ১০মিনিটে স্বরচিত কবিতা পাঠের আসর- একটি শ্বাশত কণ্ঠ। বিকেল সাড়ে ৫টায় বিশেষ আলোচনা অনুষ্ঠান মননে বঙ্গবন্ধু। রাত ৯টা ৫ মিনিটে বীর মুক্তিযুদ্ধাদের সাথে সাক্ষাৎকারমূলক অনুষ্ঠান-মুক্তিযোদ্ধ আমার অহংকার। রাত ৯টা ২০ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেটে অনুষ্ঠিত খবরাখবর নিয়ে বিশেষ বেতার বিবরণী-শোকস্রোত।

রাত ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ‘বিশেষ মিলাদ মাহফিল।

উল্লেখ্য, সকাল সাড়ে ৮ টায় সিলেট কালেক্টরের ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বেতারের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের পক্ষথেকে পুষ্পস্তবক অর্পণ মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হবে।

সিলেট প্রতিদিন/এমএনআই

ফেসবুক পেইজ