শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

শাবিতে বিশুদ্ধ পানি অপব্যবহার না করার আহবান

  • প্রকাশের সময় : ১৮/১১/২০২৩ ০১:৫৪:০১
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
65

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ছাত্রীদের পানিবাহিত বিভিন্ন রোগ থেকে সুস্থ রাখতে নিরাপদ এবং বিশুদ্ধ পানি অপব্যবহার ও অপচয় না করার আহবান জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(শাবিপ্রবি) বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল কর্তৃপক্ষ।

শনিবার(১৮ নভেম্বর) সকালে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. চন্দ্রানী নাগ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আবাসিক হলে বিভিন্ন সময় ছাত্রীদের প্রয়োজনে ফিল্টারে বিশুদ্ধ পানি না পাওয়ার অভিযোগ জানিয়ে আসছিলেন ছাত্রীরা।

ছাত্রীদের অভিযোগ, কিছু মেয়ে নিজেদের ব্যক্তিগত সুবিধার কথা চিন্তা করে ফিল্টারের পানি দিয়ে জামাকাপড়, ও গোসল করার কত কাজ করে আসছে। এতে অন্যরা ফিল্টারের পানি নেয়ার আগেই তা ফুরিয়ে আসছে। আর এতে পুনরায় পানি ফিল্টারিং হতে সময় নিচ্ছে। যার কারণে সব ছাত্রীরা প্রয়োজনমত বিশুদ্ধ খাবার পানি নিতে ব্যর্থ হচ্ছে।

হল কর্তৃপক্ষ জানান, ছাত্রীদের পানিবাহিত বিভিন্ন রোগবালাই থেকে সুস্থ রাখতে বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে ১৬ টি অত্যাধুনিক ফিল্টার স্থাপন করা হয়েছে। ফিল্টারে পানি বিশুদ্ধকরণ কিট একটা নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত পানি বিশুদ্ধ করার ক্ষমতা রাখে। ছাত্রীদের খাবার জন্য যা পানি দরকার, তার অধিক পানি সরবরাহ করা হয়। কিন্তু ছাত্রীরা অভিযোগ করছে, কিছু ছাত্রী বিশুদ্ধ পানির অপব্যবহার ও অপচয় করছে। যার ফলে সবার মাঝে বিশুদ্ধ পানি সুষ্ঠভাবে বণ্টন হচ্ছে না। তাই পানির অপব্যবহার রোধে আমরা আজকে নোটিশ দিয়েছি।

নোটিসে উল্লেখ করা হয়, এতদ্বারা সকল আবাসিক ছাত্রীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, শিক্ষার্থীদের যাতে পানিবাহিত কোন রোগ যেমন: টাইফয়েড, জন্ডিস, ডায়েরিয়া না হয়, সে জন্য বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হয়েছে। আমরা অত্যন্ত পরিতাপের সাথে লক্ষ্য করছি যে, কিছু ছাত্রীরা ফিল্টারের পানি দিয়ে গোসল করে, কাপড় ও বাসন-কোসন পরিষ্কার করে। তাই ফিল্টারের পানি অপব্যবহার না করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে। এ ব্যাপারে সকলের সহযোগিতা একান্ত কাম্য।


সিলেট প্রতিদিন / এমএ


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি