রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন

ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজে সাইবার নিরাপত্তা সচেতনতা সপ্তাহ পালন

  • প্রকাশের সময় : ২৪/০৫/২০২৩ ১০:১৬:৫৬
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
9

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ(জেসিপিএসসি) এ সাইবার নিরাপত্তা সচেতনতা সপ্তাহ- ২০২৩ উদযাপনের অংশ হিসেবে  সাইবার নিরাপত্তা সচেতনতামূলক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। 

বাংলাদেশ সেনাবাহিনী সদর দপ্তর সিলেট এরিয়ার ১৭ পদাতিক ডিভিশনের গৃহিত পদক্ষেপ ও নির্দেশনা অনুসারে গত ২১ মে ২০২৩ থেকে ২৭ মে ২০২৩ তারিখ পর্যন্ত জালালাবাদ সেনানিবাস ও সিলেট সেনানিবাসের বিভিন্ন ইউনিট এবং শিক্ষাপ্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তা সাপ্তাহ- ২০২৩ পালিত হচ্ছে। 

এই কর্মসূচির অংশ হিসেবে জেসিপিএসসিতে ২৪ মে ২০২৩, বুধবার সাইবার নিরাপত্তা সপ্তাহ ২০২৩ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. কুদ্দুসুর রহমান, পিএসসি। এছাড়া আরও উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ মো. আবদুল হান্নান, শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ।

আইসিটি প্রভাষক তাজমিনা আজমিরীর উপস্থাপনায় অনুষ্ঠানে প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রতিষ্ঠানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রভাষক মোঃ আব্দুল মালেক। তিনি বলেন, ‘আমরা এখন মোবাইল ফোন তথা সামাজিক যোগাযোগ মাধ্যম নির্ভর হয়ে পড়েছি। আমরা কিভাবে নিরাপদে সাইবার ব্যবহার করতে পারি তার জন্য সঠিক জ্ঞান থাকা জরুরী। কারণ অসৎ উদ্দেশ্য চরিতার্থ করার জন্য অনেক হ্যাকার আমাদের তথ্য চুরি কিংবা আমাদের আইডি তাদের নিয়ন্ত্রণে নিয়ে নিচ্ছে। যা ব্যক্তিকে সাইবার বা অনলাইন ব্যবহারে হুমকির দিকে ধাবিত করছে।’

সাইবার সিকিউরিটি হলো কম্পিউটিং ডিভাইস এবং কম্পিউটার নেটওয়ার্ককে সুরক্ষিত করার জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা, যেখানে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ, পুনরুদ্ধার ও যেকোনো ধরনের আক্রমণ বা হুমকি থেকে সুরক্ষিত রাখা হয়। সাইবার নিরাপত্তার মধ্যে রয়েছে অ্যাপ্লিকেশন নিরাপত্তা, ওয়েব সাইটের নিরাপত্তা, প্রতিষ্ঠান তথা ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা, নেটওয়ার্ক নিরাপত্তা ও বিভিন্ন কার্যক্রমের নিরাপত্তা ইত্যাদি। আলোচনায় বলা হয় আইডিতে বহুস্তরের নিরাপত্তা ব্যবস্থা, শক্তিশালী পাসওয়ার্ড, নিয়মিত সফটওয়্যার হালনাগাদ ও ফিশিং জেনে অনলাইন ব্যবহার করা উচিত। 

সমাপনী বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যক্ষ বলেন, ‘নিত্য দিনের নানা প্রয়োজনে আমরা সাইবার প্রযুক্তির উপর নির্ভরশীল। প্রযুক্তিনির্ভর বিশ্বে ভবিষ্যতে আমরা আরো গভীরভাবে জড়িয়ে পরবো। এর থেকে ভয়ে পালিয়ে বেড়াবার সুযোগ নেই। তাই ভয়কে জয় করতে হবে। সচেতন হতে হবে। বাংলাদেশে বর্তমানে সাইবার আক্রমণ ও সাইবার অপরাধ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তাই যেকোনো সম্ভাব্য সাইবার আক্রমণের বিরুদ্ধে আমাদের সাইবার স্পেসকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে শক্তিশালী এবং কার্যকর সাইবার নিরাপত্তা কৌশল আয়ত্ত করতে হবে।’ 

তিনি আরও বলেন, ‘শিক্ষার্থী হিসেবে অধিক সময় অনলাইনে যুক্ত না থেকে পড়াশোনা, খেলাধুলা ও সহশিক্ষা কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত করতে হবে। তাহলে সাইবার অপরাধ বা সম্ভাব্য অনেক ক্ষতি এড়ানো সম্ভব হবে।’ 

সাইবার নিরাপত্তা সচেতনতা সপ্তাহ- ২০২৩ অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রভাষক শামীম ইমন এবং সদস্য ছিলেন অন্যান্য শিক্ষকবৃন্দ।


সিলেট প্রতিদিন / জেএ


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি