শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:১৮ অপরাহ্ন

শাবিপ্রবিতে ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা সম্পন্ন

  • প্রকাশের সময় : ২০/০৫/২০২৩ ০২:৪৭:২৪
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
6

দেলোয়ার হোসেন, শাবিপ্রবি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্রে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি ২২ বিশ্ববিদ্যালয়ের (GST)  ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। এতে শাবিপ্রবি কেন্দ্রে ২ হাজার ৫শ’ ৬১ জন পরীক্ষার্থী আসন বিন্নাসিত হয়।

শনিবার (২০ মে) দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের ৪টি ভবনে একযোগে পরীক্ষা শুরু হয়ে চলে বেলা ১টা পর্যন্ত।

এবিষয়ে শাবিপ্রবির ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার সরকার বলেন, আজ বি-ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে দেশব্যাপীসাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (GST) পরীক্ষা শুরু হয়। আমাদের বিশ্ববিদ্যালয়ে অত্যন্ত সুশৃঙ্খলভাবে বিশ্ববিদ্যালয়ের ৪টি ভবনে পরীক্ষা শেষ হয়। 

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটে সারাদেশে অংশ নেবে ৩ লাখ ২ হাজার ২৩১ জন। এরমধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৯৬ হাজার ৪শ’ ৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩৯ হাজার ৮শ’ ৬৪ জন এবং ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ১ লাখ ৬৬ হাজার ৯শ’ ৩৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

পরিবহণ ভোগান্তি কমাতে ও অভিভাবকদের যাতায়াতের সুবিধার্থে সিলেট শহরের বিভিন্ন রোড়ে ২০টি বাস দেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াতের সুবিধার্থে সিলেট শহরের বিভিন্ন রোড়ে ২০টি বাস দেওয়া হয় বলে জানায় পরিবহণ উপকমিটির আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন। 

এর মধ্যে ৮টি বাস শিক্ষক-কর্মকর্তাদের; ১১টি বাস পরীক্ষার্থী অভিভাবক ও স্টাফদের জন্য দেওয়া হয়েছে। এছাড়া একটি বাস জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য রাখা হয়েছে।

এদিকে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনায় প্রতি বারের ন্যায় এবারও ভর্তিচ্ছুদের সহায়তায় পাশে থাকে শাবিপ্রবি ছাত্রলীগের নেতাকর্মীরা। সুপেয় পানি সরবরাহ, কলম প্রদান, সিট খুঁজে বের করে দেওয়া, মাস্ক বিতরণ, জয় বাংলা বাইক সার্ভিস ও অভিভাবকদের বসার জায়গা করে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, পরীক্ষায় অসদুপায় ও ডিজিটাল জালিয়াতি ঠেকাতে আমরা তৎপর আছি। ক্যাম্পাসে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা কাজ করে যাচ্ছি। শৃঙ্খলা নিশ্চিতে আইন শৃঙ্খলা বাহিনীকেও নির্দেশ দেওয়া হয়েছে।

সার্বিক বিষয়ে গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আমাদের সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা করা আছে। ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ঠেকাতেও আমরা সর্তক এবং সদা তৎপর আছি। এতে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছে। পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা শেষ করতে সবার সহযোগিতা কামনা করছি।


সিলেট প্রতিদিন / ইকে


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি