শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন

বৃষ্টিতে প্রাণ ফিরেছে জমিতে, স্বস্তি কৃষকের

  • প্রকাশের সময় : ২৬/০৩/২০২৩ ১২:২৬:২১
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
6

হবিগঞ্জের চুনারুঘাটে গত দুই-তিন দিনের বৃষ্টিতে প্রাণ ফিরেছে বোরো সহ ফসলের জমিতে। এতে করে ফসলি জমিতে সবুজের সমারোহের মাঝে সজীবতা ও উৎপাদন বৃদ্ধি পাবে। বোরো ধান তথা মাঠের ফসলের জন্য এই মুহূর্তে বৃষ্টির খুবই প্রয়োজন ছিল।

উপজেলার কৃষকরা বোরো চাষের উপর নির্ভরশীল। ক্ষেতের অন্যতম উপকরণ হলো সেচ। যা বৃষ্টির ফলে পাওয়া গেছে। উচ্ছ্বসিত উপজেলার প্রান্তিক কৃষকরা।

এদিকে, বৃষ্টি না হওয়াতে বোরো ক্ষেতসহ অন্যান্য ফসলের জমিতে পোকা-মাকড়ের আক্রমণ বৃদ্ধি পেয়েছিল। বৃষ্টি হওয়ায় ফসলি জমি বিভিন্ন রকম ক্ষতিকারক পোকা-মাকড় থেকে রক্ষা পাবে।
উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এই উপজেলায় চলতি মৌসুমে বোরো আবাদ হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে।

কাচুয়া এলাকার কৃষক জসিম উদ্দিন জানান, এ বছর শুষ্ক মৌসুমের শুরু থেকে বৃষ্টিপাত না হওয়ায় বোরো ক্ষেত শুকিয়ে গেছে। পর্যাপ্ত পানি না পাওয়ায় বোরো ধানের অঙ্কুর বৃদ্ধি পাচ্ছে না। বৃষ্টি হওয়ায় বোরো ধানের অঙ্কুর বৃদ্ধি ও ফসলের জন্য ভালো হয়েছে।

রাণী কোট এলাকার কৃষক শ্রীবাস চন্দ্র দেবনাথ জানান, বোরো ক্ষেত শুকিয়ে থাকায় প্রতিদিন বোরো জমিতে পানি দিতে হয়েছে। বৃষ্টি হওয়াতে একটু স্বস্তি পেলাম। আশা করছি, এবার বোরো ধানের ভালো ফলন হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহিদুল ইসলাম জানান, হঠাৎ করে বৃষ্টি হওয়ায় বোরো জমিসহ অন্যান্য কৃষি জমির ফলন ভালো হওয়ার আশা করা হচ্ছে। সেই সাথে বৃষ্টি আশীর্বাদ হয়ে এসেছে। এছাড়া আম, কাঁঠাল দ্রুত বাড়বে এবং ঝড়েপড়া বন্ধ হবে।


সিলেট প্রতিদিন / এসএল


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি