শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:০৩ অপরাহ্ন

সিলেটে অবৈধ ট্রাভেল এজেন্সির ছড়াছড়ি : ৩ মাসে ৪০ প্রতিষ্ঠানে অভিযান

  • প্রকাশের সময় : ০২/০২/২০২৩ ০১:১১:৩২
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
6

সিলেটে ব্যাঙের ছাতার মত যত্রতত্র নামে-বেনামে গড়ে উঠেছে অবৈধ ট্রাভেল এজেন্সি। এদের বেশিরভাগই সরকারি অনুমোদন ছাড়াই অবৈধভাবে গড়ে ওঠেছে।

নিজস্ব স্বার্থসিদ্ধির জন্য প্রতিষ্ঠিত এসব প্রতিষ্ঠানে প্রতিনিয়ত প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। অনেকেই সর্বস্ব হারিয়ে হচ্ছেন নি:স্ব, আবার কেউ ইউরোপের স্বপ্ন বুনতে গিয়ে তাদের খপ্পরে পড়ে প্রাণ হারাচ্ছেন অচেনা দেশে।

এসব ট্র্র্যাভেলস এজেন্সির বিরুদ্ধে মোটা অঙ্কের টাকার বিনিময়ে মানব পাচার, অবৈধভাবে বিদেশ যেতে প্রলুব্ধ করা, টাকা নিয়ে বিদেশ না পাঠানোসহ নানা অভিযোগ রয়েছে।

সিলেট জেলা প্রসাশনের পক্ষ থেকে বার বার অভিযান পরিচালনা করে জরিমানা করা হলেও প্রশাসনকে ফাঁকি দিয়ে চলছে তাদের কার্যক্রম। বিভিন্ন সময় সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করে জরিমানা আদায় করা হয়।

এছাড়াও বিভিন্ন মার্কেটের পক্ষ থেকে নোটিশ দিয়ে তাদের সতর্ক করা হয়। তবুও থেমে নেই তারা।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত ৩ মাসে সিলেট নগরীর প্রায় ৪০টি অবৈধ ট্রাভেল এজেন্সিতে হানা দেয় জেলা প্রশাসন। এসময় অনিবন্ধিত ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রায় ৩ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সর্বশেষ বুধবার (১ ফেব্রুয়ারি) নগরীর বন্দর বাজার এলাকায় রংমহল টাওয়ারে অবস্থিত হুদা ট্যুর এন্ড ট্রাভেলসকে লাইসেন্স বিহীন ব্যবসা পরিচালনার অভিযোগে জরিমানা করা করা হয়।

এসময় ট্রাভেল এজেন্সি নিবন্ধণ ও নিয়ন্ত্রণ আইন ২০২১ (সংশোধিত) অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান জানান, ট্রাভেল এজেন্সি সমূহ নিবন্ধন ও লাইসেন্স নবায়নের জন্য জেলা প্রশাসক এর নেতৃত্বে নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এছাড়াও প্রবাসী অধ্যুষিত এলাকা সিলেটের বিভিন্ন এলাকার মানুষ স্টুডেন্ট ভিসা ও ওয়ার্ক পার্মিট নিয়ে বিশ্বের নানা দেশে নিয়মিত যাতায়াত করছে। এসময় অনিবন্ধিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে যেন কেউ প্রতারিত হয়ে মানব পাচারের শিকার না হয় সে লক্ষ্যে সিলেট জেলায় নিয়মিত তদারকি করছে বলে তিনি জানান।


সিলেট প্রতিদিন / এসএএম


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি