শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন

হবিগঞ্জে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে মামলা নিষ্পত্তির হার ১৩২.৪১

  • প্রকাশের সময় : ০২/০২/২০২৩ ১২:০৫:২৫
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
11

হবিগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তা ও সহায়ক কর্মচারীগণের ২০২২ সালে কর্মসম্পাদনের উপর বার্ষিক মূল্যায়ন সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন, হবিগঞ্জ জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশীদ।

সভায় ২০২২ সনে মামলা দায়ের, নিষ্পত্তি, সাক্ষ্য গ্রহণসহ হবিগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর বিভিন্ন আদালত ও শাখার সম্পাদিত কার্যক্রমের পরিসংখ্যান প্রেজেন্টেশন আকারে উপস্থাপন করেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশীদ।

পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের শুরুতে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে বিচারাধীন মামলা ছিল ১৬১৩১টি, উক্ত বছরে নতুন করে দায়ের ও প্রাপ্ত হয়েছে ১২৮৫৬টি মামলা, ফলে মোট মামলা সংখ্যা দাড়ায় ২৮৯৮৭টি। তার মধ্যে নিষ্পত্তি করা হয়েছে ১৭০২৩টি মামলা। যেখানে দায়ের ও প্রাপ্তির তুলনায় নিষ্পত্তির হার ১৩২.৪১%। বর্তমানে বিচারাধীন মামলার সংখ্যা ১১৯৬৪টি। একই সময়ে ১৮২৮২ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। 

নেজারত শাখায় জারীর জন্য ৩৩২২টি সমন পাওয়া যায় এবং শতভাগ সমন অর্থাৎ ৩৩২২টি সমনই জারী করা হয়। নকল শাখায় ৬৯৬৫টি নকলের দরখাস্ত পাওয়া যায়, এর মধ্যে ৬১৫৫টি নকল প্রস্তুত করতঃ প্রদান করা হয় এবং ৭০৮টি দরখাস্ত বিভিন্ন কারণে খারিজ করা হয়। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর নতুন ভবনে রেকর্ড রুম রেকর্ড গ্রহণের জন্য প্রস্তুত হলে জুন-২০২২ থেকে নিষ্পত্তিকৃত নথি গ্রহণ করা হয়। উক্ত সময়ে বিভিন্ন আদালত হতে ৯৪৬৬টি নথি রেকর্ড রুমে সংরক্ষণ করা হয়। ২০২২সালে ২৪৩৮টি ধ্বংস করা হয়েছে এবং ২৬৭৮টি নথি বিধি মোতাবেক ধ্বংসের প্রক্রিয়াধীন রয়েছে।

বিভিন্ন ক্যাটাগরিতে সার্বিক কার্যক্রম মূল্যায়ন করা হয়। মূল্যায়নে ‘ম্যাজিস্ট্রেট অব দি ইয়ার’ হিসাবে মনোনিত হয়েছেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাহমিনা হক ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ফখরুল ইসলাম। তাদেরকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। ম্যাজিস্ট্রেট হিসাবে সার্বিকভাবে ভালো পারফরমেন্সের জন্য সাবেক অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ইয়াছির আরাফাত, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাহেলা পারভীন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আবদুল আলীম, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাসুমা আক্তার, আজমিরীগঞ্জ চৌকি আদালতে কর্মরত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল ভূইয়া, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ছিফাত উল্লাহকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

স্টাফ অব দি ইয়ার-২০২২ মনোনিত হয়েছেন নাজির শাকিল মিয়া এবং স্টাফ অব দি ইয়ার সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এছাড়াও স্টাফদের মধ্যে সার্বিকভাবে ভালো পারফরমেন্সের উপর ভিত্তি করে কম্পিউটার অপারেটর মোঃ জিয়াউল হক, স্টেনোগ্রাফার মোঃ মাসুদুর রহমান খান, স্টেনো-টাইপিস্ট পার্থ সারথি ভট্টাচার্য্য, বেঞ্চ সহকারী মোঃ ইমদাদুর রহমান ও মোঃ আব্দুল হামিদ, জারীকারক মোঃ আবুল হোসেন, ভারপ্রাপ্ত ক্যাশ সরকার হিসাবে পঙ্কজ কান্তি দাসকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।


সিলেট প্রতিদিন / এসএএম


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি