বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

শাবির লোকপ্রশাসনের নতুন বিভাগীয় প্রধান ড. আশরাফ সিদ্দিকী

  • প্রকাশের সময় : ০১/০২/২০২৩ ০৮:১৬:৫২
এই শীতে ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের
Share
11

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের নতুন বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. মোঃ আশরাফ সিদ্দিকী।

বুধবার(১লা ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) মোঃ ফজলুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

রেজিস্ট্রার জানান, লোকপ্রশাসন বিভাগের বর্তমান প্রধান অধাপক ড. মোঃ শফিকুল ইসলামের দায়িত্ব শেষ হওয়ায় একই বিভাগের অধ্যাপক ড. মোঃ আশরাফ সিদ্দিকীকে বিভাগীয় প্রধানের দায়িত্ব প্রদান করা হয়েছে। তিনি আগামী তিন বছরের জন্য এ দায়িত্ব পালন করবেন এবং বিধি মোতাবেক ভাতাদি প্রাপ্য হবেন।

বিভাগীয় প্রধানের দায়িত্ব পাওয়ায় নিজের অনুভূতি ব্যক্ত করে অধ্যাপক ড. আশরাফ সিদ্দিকী বলেন, বিভাগীয় প্রদানের দায়িত্ব প্রদান করায় উপাচার্য মহোদয়কে শ্রদ্ধাসহ আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। আমার প্রধান লক্ষ্য, শাবিপ্রবির লোকপ্রশাসন বিভাগকে শুধু এ বিশ্ববিদ্যালয়েই নয়, সমগ্র বাংলাদেশে যেন একটি অন্যতম রোলমডেল হিসেবে দাঁড় করাতে পারি। আর তাতে বিশ্ববিদ্যালয়ের অভিভাবক মাননীয় উপাচার্য, আমার সহকর্মী ও প্রাণ প্রিয় শিক্ষার্থীদের সহায়তা কামনা করছি।

তিনি আরও বলেন, শাবিপ্রবির লোকপ্রশাসন বিভাগ কেবল পড়াশোনাতেই নয়, ক্রীড়া ও সাংস্কৃতিক পরিমন্ডলেও নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে অনেকবার। এছাড়ায় শিক্ষার্থীদের গবেষণায় উদ্ভুদ্ধকরণ ও বিভাগে শিক্ষা বিষয়ক কর্মশালা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের আদর্শিকভাবে গড়ে তুলতে কাজ করে যাবো।

প্রসঙ্গত, অধ্যাপক ড. আশরাফ সিদ্দিকী ১৯৮০ সালে যশোর জেলার অন্তর্গত মনিরামপুর থানার দিঘিরপাড় গ্রামে জম্মগ্রহণ করেন। তার পিতা স্বাধীনতা পরবর্তীসময়ে ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। আশরাফ সিদ্দিকী পরিবারের ছয়ভাই ও তিনবোনের মধ্যে সর্বকনিষ্ঠ। নিজগ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাধ্যমে তার প্রথম শিক্ষাজীবন শুরু হয়। একই গ্রামের উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিকে উত্তীর্ণ হয়ে ভর্তি হন যশোর ক্যান্টনমেন্ট কলেজে। এরপর ১৯৯৭ সালে এই কলেজ থেকে ৮২০ নাম্বার পেয়ে যশোর শিক্ষাবোর্ডে মেধাতালিকায় স্থান লাভ করে প্রধানমন্ত্রী কর্তৃক পুরস্কৃত হন। তারপর ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগে ভর্তি হন তিনি। সেখানে অনার্স ও মাস্টার্সে ১ম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে ১ম চেষ্টাতেই ২৭তম বিসিএসে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হন আশরাফ সিদ্দিকী। তবে একই সময়ে শাবিপ্রবির লোকপ্রশাসন বিভাগে প্রভাষক পদে নিয়োগ পাওয়ায় আর পুলিশে যোগদান করেন নি তিনি।

এরপর ২০১৪ সালে উচ্চ শিক্ষার্থে বেলজিয়াম সরকার কর্তৃক প্রদত্ত ভিলিরিয়াস স্কলারশিপ নিয়ে সে দেশের এন্টেয়র্প বিশ্ববিদ্যালয় থেকে ‘গভার্ন্যান্স এন্ড ডেভলপমেন্ট’ বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এরপর আবার বিভাগে যোগদান করে সহযোগী অধ্যাপক পদে পদন্নোতি লাভ করেন তিনি।

তার পরের বছরই অস্ট্রেলিয়ান সরকারের পূর্ণাঙ্গ স্কলারশিপ পেয়ে নিউক্যাসল বিশ্ববিদ্যালয় থেকে ‘দূর্যোগ ব্যবস্থাপনা’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করে শাবিপ্রবির লোকপ্রশাসন বিভাগে ফিরে আবারো এখানে অধ্যাপনা শুরু করেন। এ যাবতকালে তার লেখা প্রকাশনা নিবন্ধের সংখ্যা প্রায় পঁচিশটির মত। যার ১৮টি আন্তর্জাতিক।

এছাড়াও তিনি আন্তর্জাতিক স্বনামধন্য বিভিন্ন প্রকাশনা সংস্থার রিভিউয়ার ও এডিটর হিসেবে কাজ করছেন।


সিলেট প্রতিদিন / এমএনআই


Local Ad Space
কমেন্ট বক্স
© All rights reserved © সিলেট প্রতিদিন ২৪
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি