১২৬ রানে গুটিয়ে গেল বাংলাদেশ
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:১৯ অপরাহ্ন



স্পোর্টস ডেস্ক

প্রকাশ ২০২২-০১-১০ ১২:৪৩:২০
১২৬ রানে গুটিয়ে গেল বাংলাদেশ

ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির তোপে ব্যাটিংয়ে নেমে দাঁড়াতেই পারেনি টাইগার টপ অর্ডার ক্রাইস্টচার্চ টেস্টে ইনিংস হারের সামনে বাংলাদেশ। ব্যাটারদের ব্যর্থতায় প্রথম ইনিংসে ১২৬ রানে অলআউট বাংলাদেশ। ল্যাথামের ডাবল সেঞ্চুরি আর কনওয়ের সেঞ্চুরিতে, ৬ উইকেটে ৫২১ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে ব্ল্যাকক্যাপস। এরপর ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির তোপে ব্যাটিংয়ে নেমে দাঁড়াতেই পারেনি টাইগার টপ অর্ডার।

পাঁচ উইকেট নিয়ে বাংলাদেশকে ভুগিয়েছেন ট্রেন্ট বোল্ট। তিন উইকেট নেন টিম সাউদি। হ্যাগলি ওভালের সবুজ উইকেটে বাংলাদেশ পেসাররা যেটা করতে পারেননি, সেই আক্রমণাত্মক লেংথে বোলিং করে গেছেন বোল্ট-সাউদি। প্রথম চারটি উইকেট এসেছে চারটি ভিন্ন লেংথ থেকে, তবে এর আগের সেট-আপ ছিল দুর্দান্ত। সাউদির প্রথম ওভারে ৭ রান উঠলেও বাংলাদেশ প্রথম উইকেট হারিয়েছে দ্বিতীয় ওভারেই। বোল্টের প্রথম ওভারে অফস্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে স্লিপে ক্যাচ দিয়েছেন সাদমান ইসলাম। টেস্ট ক্যারিয়ারে মুখোমুখি হওয়া প্রথম বলেই শূন্যতে ফেরার শঙ্কায় পড়েছিলেন মোহাম্মদ নাঈম, সাউদির বলে কট-বিহাইন্ডের রিভিউ নিয়েছিল নিউজিল্যান্ড। সে দফা বিপদ না ঘটলেও ৩ বল পর বাড়তি বাউন্সের ডেলিভারিতে পেছনে গিয়ে স্টাম্পে বল ডেকে আনার সঙ্গে বিপদটা ডেকে এনেছেন তিনি।

অভিষেকে ২৭তম বাংলাদেশ ব্যাটসম্যান হিসেবে এ বাঁহাতি ফিরেছেন ০ রানেই। নাজমুল হোসেন এরপর বোল্টের বলে ক্যাচ দিয়েছেন স্লিপে। এর আগপর্যন্ত বাঁহাতি বোল্টকে ভালোভাবে সামাল দিলেও বেশ দেরিতে সুইং করা বলে ল্যাথামের হাতে ধরা পড়েছেন তিনি। মুমিনুল হক এরপর দুর্দান্ত সাউদির শিকার। ফুললেংথ থেকে ভেতরের দিকে ঢোকা বলটা ফাঁকি দিয়েছে শট খেলতে উদ্যত মুমিনুলের রক্ষণ। অধিনায়ক ফিরেছেন ০ রানে, বাংলাদেশ পরিণত হয়েছে ১১ রানে ৪ উইকেটে। ষষ্ঠ উইকেটে সোহান ও ইয়াসিরের ৬০ রানের প্রতিরোধ বেশিক্ষণ টেকেনি। ৪১ করেন সোহান, ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে ৫৫-তে ফেরেন ইয়াসির।

৯৫ বল খেলা ইয়াসিরের ইনিংসে ছিল ৭টি চার। তার বিদায়ের পর শরিফুলও বোল্ড হলে ১২৬ রানেই শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস। এর আগে দ্বিতীয় দিনের প্রথম সেশনে চার উইকেট তুলে নেন বাংলাদেশের বোলাররা। ডেভন কনওয়ে ১০৯ রানে থামেন রান আউটে। বিদায়ী টেস্টে রস টেইলরের ব্যাটে আসে ২৮ রান, তাকে ফেরান ইবাদত। এর আগে টম ল্যাথামের ২৫২ রানে সঙ্গে টম ব্লান্ডেলের ৬০ বলে ৫৭ রানের ঝোড়ো ইনিংসের পর ৫২১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড।

প্রথম সেশনে ৪ উইকেট হারানো নিউজিল্যান্ড দ্বিতীয় সেশনের শুরু থেকেই করে আক্রমণাত্মক ব্যাটিং। প্রায় ঘণ্টাখানেক ব্যাটিং করেই তারা তোলে ৯৮ রান। তবে, দ্বিতীয় দিনের শুরুতে সাফল্য পায় টাইগার বোলাররা। এবাদত ও শরিফুলের শিকার ২টি করে উইকেট।

সিলেট প্রতিদিন/এসএ

বিজ্ঞাপন স্থান


পুরাতন সংবাদ খুঁজেন

ফেসবুক পেইজ