প্রবাসে বাংলার মুখপাত্র হয়ে উঠেছে সুপ্রভাত মিশিগান
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:০০ অপরাহ্ন



আশিক রহমান, মিশিগান (যুক্তরাষ্ট্র)

প্রকাশ ২০২২-০১-০২ ০৫:০৫:১৮
প্রবাসে বাংলার মুখপাত্র হয়ে উঠেছে সুপ্রভাত মিশিগান

বাংলা ভাষায় লিখনীর মাধ্যমে প্রবাসে বসবাসরত বাংলাদেশীদের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও এখানকার গুরত্বপুর্ন সংবাদ বাংলা ভাষায় রুপান্তরিত করে জনসাধারণের জন্য প্রকাশের জনপ্রিয় প্রচার মাধ্যম হয়ে উঠছে সুপ্রভাত মিশিগান। বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর মিশিগানের ওয়ারেন সিটির মৃধা বেঙ্গলী কালচারাল সেন্টারের হলরুমে এক অনাড়ম্বর অনুষ্টানের মাধ্যমে পালন করা হয় সুপ্রভাত মিশিগানের ৪র্থ প্রতিষ্টা বার্ষিকী।

সুপ্রভাত মিশিগানের সম্পাদক চিন্ময় আচার্য্য’র সভাপতিত্বে সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হ্যামট্রামেক সিটির বাংলাদেশী-আমেরিকান বংশোদ্ভত কাউন্সিলম্যান কামরুল হাসান। তিনি বলেন, মিশিগানে প্রায় অর্ধ লাখেরও বেশী বাংলাদেশী-আমেরিকান বসবাস  করলেও এখানে বাংলা ভাষায় ছাপাখানায় নিয়মিত প্রকাশিত  সংবাদ মাধ্যম এখন পর্যন্ত গড়ে উঠেনি। যদিও আরোও দুই একটি অনলাইন নিউজ পোর্টাল আছে,আমার প্রত্যাশা ছিল আমাদের কমিউনিটির জন্য ছাপাখানায় প্রকাশিত একটি পত্রিকার।

বর্তমানে শিক্ষা- দিক্ষায় এগিয়ে থাকা অধিক সংখ্যক বাংলাদেশী-আমেরিকান বংশোদ্ভুত ছেলে-মেয়েরা স্থানীয় প্রশাসনসহ অনেক গুরুত্বপুর্ন অফিসে  চাকুরী করছেন এবং মুলধারার রাজনীতির সাথে সম্পৃক্ত হয়ে সামাজিক কর্মকান্ডে জড়িত হয়ে কমিউনিটির উন্নয়নে কাজ করছেন। মাতৃভাষায় প্রকাশিত কোন সংবাদ মাধ্যম থাকলে প্রশাসনিক অনেক গুরুত্বপুর্ন সংবাদ জনগনের দুরগোড়ায় পৌছানো যায়, যা কিনা কমিউনিটির উন্ননের স্বার্থে খুবই কার্যকর ভুমিকা পালন করবে। কিন্তু আজকের এই নিউজ পোর্টালের প্রতিষ্টাবার্ষিকীতে এসে মনে হচ্ছে দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন সাংবাদিকদের নিয়ে গঠিত সুপ্রভাত মিশিগনের পরিচালনা পরিষদ আমাদের কমিউনিটির প্রত্যাশা পুরণে কাজ করবে এবং এই নিউজ পোর্টালটি অচিরেই প্রিন্ট আকারে প্রকাশিত হয়ে আমাদের কাংখিত প্রত্যাশা পুরণ করবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিলেট মেট্রোপলিটনের সহকারী পুলিশ কমিশনার অমুল্য কুমার চৌধুরী,  দৈনিক খোয়াইয়ের সম্পাদক রোটারিয়ান শামীম আহছান, বাংলা প্রেস ক্লাব অব মিশিগানের সহসভাপতি সৈয়দ শাহেদুল হক ও সেলিম আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব পূর্নেন্দু চক্রবর্তী অপু, সুপ্রভাত মিশিগানের নির্বাহি সম্পাদক মোস্তফা কামাল, সহযোগী সম্পাদক আশিক রহমান, বার্তা সম্পাদক তোফায়েল রেজা সোহেল ও ফিচার এডিটর সৈয়দ আসাদুজ্জামান সোহান।

অনুষ্টান পরিচালনা করেন সৌরভ চৌধুরী, সুপর্না চৌধুরী ও মৌসুমী দত্ত। পরে অনুষ্টানে আমন্ত্রিত অতিথিবৃন্দের উপস্থিতিতে সুপ্রভাত মিশিগানের ৪র্থ প্রতিষ্টাবার্ষিকীর কেক কাটা হয় এবং নতুন বছরকে স্বাগত জানানোর জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ পর্বে ছিল নাচ, সিলেটি ধামাইল ও সংগীতানুষ্ঠান। নাচ পরিবেশন করেন সুকন্যা শুক্লা, স্বস্তিকা সরকার, স্বর্নিকা চৌধুরী, কৃষ্টি পাল, রিয়া ধর।

নেচে, গেয়ে দর্শকদের মাতিয়ে রাখেন জনপ্রিয় কন্ঠশিল্পী পৃথা দেব। এছাড়াও জিতেন গোপ, অতুল দস্তিদার, অসিত বরন চৌধুরী, অপুর্ব কান্তি চৌধুরী, রুপাঞ্জলী চৌধুরী, বাবুল পাল, সুস্মিতা চৌধুরী, ঝন্টু দাশ, প্রতিভা কপালী, সায়ন ধর চৌধুরী, মিতা চৌধুরী, অতশি চৌধুরী ও গৌরি ধর গান পরিবেশন করেন।

সিলেট প্রতিদিন/এমআরএম

বিজ্ঞাপন স্থান


পুরাতন সংবাদ খুঁজেন

ফেসবুক পেইজ