কানাইঘাটে আর্সেনিক ঝুঁকি নিরসনে প্রশিক্ষন প্রদান
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০১:১৭ অপরাহ্ন

কানাইঘাট প্রতিনিধি

প্রকাশ ২০২১-১১-২৪ ১০:৪৫:৪২
কানাইঘাটে আর্সেনিক ঝুঁকি নিরসনে প্রশিক্ষন প্রদান

কানাইঘাটে আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের মাঠকর্মী এবং মেকানিকস এর জন্য আর্সেনিক পরীক্ষার প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১১টায় উপজেলা মিলনায়তনে জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সিলেট এর আয়োজনে এবং এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ-সিলেট এর সহযোগিতায় এ কর্মশালায় দিন ব্যাপী আর্সেনিক পরীক্ষার উপজেলার ৯টি ইউনিয়নে মাঠকর্মী এবং মেকানিকসদের হাতে কলমে প্রশিক্ষন দেওয়া হয়।

৭নং দক্ষিন বানীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ আহমদের সভাপতিত্বে ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কর্মকর্তা পনিরুজ্জামানের সঞ্চালনায় প্রশিক্ষন কর্মশালায় বক্তব্য রাখেন কানাইঘাট প্রেসক্লাবের সাধারন সম্পাদক নিজাম উদ্দিন, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এর জুনিয়র কনসালটেন্ট সান্তনা ঘোষ, জিনাত ভূইয়া।

কর্মশালায় উপজেলার ৯টি ইউনিয়নের বাড়ীতে বাড়ীতে গিয়ে সকল টিউবওয়েলের আর্সেনিক পরীক্ষার জন্য একাজের সাথে জড়িত মাঠকর্মী ও মেকানিকসদের নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার জন্য বক্তারা গুরুত্বারোপ করে বলেন, কানাইঘাটের অনেক টিউবওয়েলে পানিতে আসের্নিক ধরা পড়েছে। দীর্ঘদিন আর্সেনিকযুক্ত পানি পান করলে ক্যান্সার সহ শরীরে নানা ধরনের রোগ হতে পারে। যার জন্য সরকার আর্সেনিক মুক্ত বিশুদ্ধ পানি যাতে করে আমরা সবাই ব্যবহার করতে পারি এজন্য টিউওয়েলের পানিতে আর্সেনিক রয়েছে কি না এ জন্য মাঠকর্মীদের ডিজিটাল পদ্ধতি উপকরন দিয়ে আর্সেনিক পরীক্ষার জন্য কাজ হাতে নেওয়া হয়েছে। কোন টিউবওয়েলের পানিতে আর্সেনিক ধরা পড়লে তার বিকল্প ব্যবস্থা নিয়ে বিশুদ্ধ পানি যাতে আমরা পান করতে পারি এজন্য সরকার এ উদ্যোগ নিয়েছে।

সিলেট প্রতিদিন/এসএএম

ফেসবুক পেইজ