কচুতে গলা চুলকায় কেন? মুক্তির উপায়
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০১:২৮ অপরাহ্ন

প্রতিদিন ডেস্ক

প্রকাশ ২০২১-১১-১৫ ১২:৪৩:১৩
কচুতে গলা চুলকায় কেন? মুক্তির উপায়

অনেকেই কচু খেতে পছন্দ করেন। কিন্তু খেলেই গলা চুলকায়। এর কারণ কচুতে রয়েছে প্রচুর র‌্যাফাইড, যা কচু খাওয়ার সময় গলায় আটকে যায়। এর ফলেই আমাদের গলা চুলকায়।

এখন প্রশ্ন হচ্ছে কী এই র‌্যাফাইড? এর বৈজ্ঞানিক নাম ক্যালসিয়াম অক্সালেট। কচুর গাছের মূল, কাণ্ডে এবং পাতায় এই যৌগ পাওয়া যায়। এগুলো গাছটির রেচন পদার্থ। এর গড়ন অনেকটা সুচের মতো। তাই খাওয়ার সময়ে এগুলো গলায় বিঁধে যায়। আর প্রদাহের কারণ হয়ে দাঁড়ায়। রান্নার সময় অতিরিক্ত উত্তাপে এই র‌্যাফাইডের বেশির ভাগই গলে যায়। ফলে রান্নাকরা কচু খেলে গলা চুলকায় না। তবু অনেক সময়ে কিছু কিছু র‌্যাফাইড অক্ষত থেকে যায়। তা গলার অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়।

শুধু তাই নয়, এই র‌্যাফাইড অনেক সময় রক্তে মিশে কিডনি পর্যন্ত পৌঁছে যেতে পারে, যা পরবর্তী কালে কিডনিতে পাথর জমার কারণও হয়ে দাঁড়ায়। তাই কচু খাওয়ার আগে তার গায়ে লেবু বা তেঁতুলের রস লাগিয়ে নিতে পারেন।

এগুলোতে যথাক্রমে সাইট্রিক এবং টার্টারিক অ্যাসিড থাকে।সেগুলো র‌্যাফাইডকে গলিয়ে দেয়। ফলে গলার অস্বস্তির আশঙ্কা তো থাকেই না, কিডনির স্বাস্থ্যও ভালো থাকে। শুধু কচু নয়, ওলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তার গায়ে লেগে থাকা র‌্যাফাইডের সমস্যার সমাধানও করতে পারে লেবু এবং তেঁতুল।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

সিলেট প্রতিদিন/এমএ

ফেসবুক পেইজ