শাবিপ্রবিতে দুইদিন ব্যাপী ফ্রী হেলথ চেকআপ কর্মসূচির উদ্বোধন
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:১৪ অপরাহ্ন

শাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ ২০২১-১০-২০ ০৬:০৬:১৬
শাবিপ্রবিতে দুইদিন ব্যাপী ফ্রী হেলথ চেকআপ কর্মসূচির উদ্বোধন

হাড় ক্ষয়রোধে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের জন্য ফ্রী হেলথ চেকআপের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশন। এতে সহযোগিতা করেন নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেড।

বুধবার দুপুরে ইউনিভার্সিটি সেন্টারে দুই দিনব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। এ কর্মসূচির মাধ্যমে কর্মকর্তারা বিনামূল্যে ‌‘বোন মিনারেল ডেনসিটি (বিএমডি)’ টেস্ট করাতে পারবেন।    

এসময় আরো উপস্থিত ছিলেন অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম উজ্জ্বল, যুগ্ম সাধারণ সম্পাদক অশোক বর্মন অসীম, কোষাধ্যক্ষ রবিউল ইসলাম জুয়েল, কার্যনির্বাহী সদস্য ইউনুস আলী, খয়রুল আক্তার চৌধুরী, আবু সাদাত মো. সায়েম তালুকদারসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং নিউজিল্যান্ড ডেইরি প্রডাক্টস বাংলাদেশ লিমিটেডের এরিয়া সেলস ম্যানেজার হেলাল উদ্দিন, টেরিটরি ম্যানেজার মাহবুব হাসান ও মেডিকেল এসোসিয়েট ইসরাত আহমেদ।

এসময় বক্তারা বলেন, হাড়ের ক্ষয় রোগ অস্টিওপোরোসিস এমন একটি রোগ। যার কারণে মানুষের হাড় দুর্বল ও নড়বড়ে হয়ে যাওয়াসহ সহজে ভেঙ্গে যেতে পারে। এজন্য তরুণ বয়সে হাড়ের গঠন উৎপাদনকে সমৃদ্ধ করতে হবে। হাড়ের গঠন শক্ত ও মজবুত করা এবং হাড়ের ক্যালসিয়াম এর পরিমাণ সঠিকভাবে বজায় রাখার জন্য প্রতিদিন পর্যাপ্ত মাত্রায় ক্যালসিয়াম গ্রহণ করা হচ্ছে কিনা সেদিকে মনযোগ দিতে হবে।

বক্তারা আরো বলেন, নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেড ক্যালসি-প্রো উদ্ভাবন করেছে ৩ ধাপ বিশিষ্ট অনন্য এক বৈজ্ঞানিক পদ্ধতি। যার মাধ্যমে হাড়কে আরও মজবুত ও সুসংগঠিত করে গড়ে তোলা সম্ভব। তাই ক্যালসিয়াম সমৃদ্ধ ক্যালসি প্রো সকলের প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন তারা। এটি সকল দোকান ও ফার্মেসিতে সূলভমূল্যে পাওয়া যায়।

সিলেট প্রতিদিন/এমএনআই

ফেসবুক পেইজ