জুড়ীতে সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক কর্মশালা
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:০৮ পূর্বাহ্ন

জুড়ী প্রতিনিধি:

প্রকাশ ২০২১-১০-১০ ০৭:০৬:৪২
জুড়ীতে সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক কর্মশালা

বিশ্বজুড়ে সাইবার সিকিউরিটি সচেতনতা মাস হিসেবে পালিত হচ্ছে ‘অক্টোবর’। এ উপলক্ষ্যে দেশব্যাপি ৫টি বিভাগের ৩৫টি স্কুল ও কলেজে সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক কর্মশালার আয়োজন করেছে সরকারের তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ। ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর গার্লস এমপাওয়ারমেন্ট’ শীর্ষক এই কর্মসূচীর আওতায় ক্রমান্বয়ে প্রায় ৬ হাজার ছাত্রীকে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। কর্মশালাগুলো বাস্তবায়ন করছে আইসিটি বিভাগের আওতাধীন কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথোরিটিজ (সিসিএ)।

রোববার (১০ অক্টোবর) সকাল ১০টায় মৌলভীবাজারের জুড়ী উপজেলার স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। উপজেলার ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫০০ জন ছাত্রীকে প্রশিক্ষণ দেওয়া হয়। এতে প্রশিক্ষণ প্রদান করেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের আইন কর্মকর্তা মো. খালেদ হোসেন চৌধুরী, লেখক ও সাংবাদিক আব্দুল্লাহ আল ইমরান ও শেখ কাছিফ মাহবুব। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের মাঝে সনদ প্রদান করা হয়।

গণমাধ্যমকর্মী বেলাল হোসাইনের পরিচালনায় আয়োজিত সনদ ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণী অনুষ্টানে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রতন কুমার অধিকারী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মো. আলাউদ্দিন, জুড়ী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিতাংশু শেখর দাস, মক্তদির বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসহাক আলী প্রমুখ। 

কর্মশালায় অংশগ্রহণকারিদের সাইবার অপরাধ এবং এ সংশ্লিষ্ট আইনের ব্যখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল সমূহ, অপরাধ সংঘটিত হলে তা থেকে পরিত্রানের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তর সমুহের নাম্বার, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি এবং পরিত্রাণের উপায় সম্পর্কে সম্মুখ ধারণা দেওয়া হয়।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রজেক্ট ম্যানেজার সোহানুর রহমান, ওয়ার্কার তাহসান মোনায়েম, নয়াবাজার আহমদিয়া মাদ্রাসার শিক্ষক হেলাল উদ্দিন, সিরাজ উদ্দিন, পাতিলা সাঙ্গন উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দুর রশীদ, জায়ফর নগর উচ্চ বিদ্যালয়ের উস্তার আলী, নওয়া গ্রাম শিমুলতলা মাদ্রাসার শিক্ষক মাও জিয়াউল হক, নিরোদ বিহারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক তপন কান্তি দাস, শিলুয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা শিবানী দে, হাজী ইনজাদ আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো আমির খান, জুড়ী উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, প্রথম আলো প্রতিনিধি কল্যাণ প্রসূণ চম্পু, ইত্তেফাক প্রতিনিধি কামরুল হাসান নোমান, এশিয়ান টিভির প্রতিনিধি সায়েম জাফর ইমামী, মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সহ সভাপতি হুমায়ূন রশীদ রাজি, সাংগঠনিক সম্পাদক ফয়সল আহমদ, গণমাধ্যমকর্মী ইকবাল খান, ছাত্রলীগনেতা তাপস দাস প্রমুখ।

সিলেট প্রতিদিন/এমআরএম

ফেসবুক পেইজ