বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ০৭:১৭ অপরাহ্ন

হৃদয় ছোঁয়া সিলেটের সাদা পাথরের “ভোলাগঞ্জ”

হৃদয় ছোঁয়া সিলেটের সাদা পাথরের “ভোলাগঞ্জ”

কাউছার আহমেদ কাইফ :: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জে দেশের সর্ববৃহৎ পাথর কোয়ারীর অবস্থান। মেঘালয় রাজ্যের খাসিয়া জৈন্তিয়া পাহাড় থেকে বর্ষাকালে ঢল নামে। ধলাই নদীতে ঢলের সাথে নেমে আসে পাথর। পরবর্তী বর্ষার আগমন পর্যন্ত চলে পাথর আহরণ।

ভোলাগঞ্জের সাদা পাথর

আকাশে মেঘের নিচে জল আর পথর

সাদা পাথরের স্বর্গখ্যাত ভোলাগঞ্জ

স্বপ্ন বাস্তবের এক অনবদ্য মিল বন্ধন

 

যাতায়াত ব্যবস্থাঃ সাদা পাথরের দেশে যেতে হলে প্রথমে আপনাকে সিলেট নগরীর আম্বরখানা থেকে ভোলাগঞ্জ ১০ নং এলসি ঘাটের উদ্দেশ্যে সিএনজিতে উঠতে হবে। সেক্ষেত্রে ভাড়া পড়বে ১৪০ টাকা। ১ঘন্টা ৩০ মিনিট লাগবে পৌঁছাতে, আবার বাসে করে ভোলাগঞ্জ যেতে প্রথমে যেতে হবে মজুমদারী পয়েন্টে। সেখান থেকে ৭০ টাকা ভাড়ায় চলে যেতে পারেন ভোলাগঞ্জ৷ কিন্তি সময় লাগবে ৩ঘন্টা।
ভোলাগঞ্জ ১০ নম্বর ঘাট থেকে ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে নৌকা রিজার্ভ করে ইচ্ছেমতোবোলাগঞ্জ জিরো পয়েন্টে জলকেলি খেলতে পারেন।

জায়গাটা এখনো টুরিস্ট স্পট হিসেবে বিছানাকান্দি বা রাতারগুলের মতো পরিচিত না হওয়ায় এর পরিবেশ টা এখনো সৌন্দর্যমন্ডিত। দুঃখের ব্যাপার শুধু ঘাট বা বাজারের আশেপাশে তেমন কোন ভালো রেস্টুরেন্ট গড়ে উঠে নাই।

চাইলে আপনার দেশের যে কোন প্রান্ত রাতের বাস, বা ট্রেনে করে সিলেট এসে ডে ট্যুর করে আবার রাতের বাস বা ট্রেণে ব্যাক করতে পারেন।

যেহেতু ভোলাগঞ্জ জায়গাটা এতোটা সুপরিচিত না সবার কাছে সেজন্য এর পরিবেশ টা এখনো সুন্দর রয়েছে। পুরো জিরো পয়েন্টে আমি কোথাও অপচনশীল জাতীয় দ্রব্য, বোতল, ভাঙ্গা কাঁচের টুকরো কিছু পাই নি৷ তাই দয়া করে কেউ ভোলাগঞ্জের সৌন্দর্যটা নষ্ট করবেন না। আপনার পরবর্তী প্রজন্ম যেনো ঠিক একই সৌন্দর্য উপভোগ করতে পারে সেজন্য একটু সচেতন থাকলেই হবে।

 

 

নিউজটি শেয়ার করুন






© All rights reserved © 2019 sylhetprotidin24