বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ০৭:২০ অপরাহ্ন

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসর বসছে ১৪ মে

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসর বসছে ১৪ মে

প্রতিদিন ডেস্ক : আর মাত্র তিনদিন। ১৪ মে থেকে দক্ষিণ ফরাসি উপকূলের শহরে বসতে চলেছে বিশ্ব সিনেমার অন্যতম মর্যাদাকর আসর কান চলচ্চিত্র উৎসব।

আয়োজনের ৭২তম আসরে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম অর্থাৎ পাম দি অর জন্য প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ২১টি ছবি। পরিচালক জিম জারমাশের চলচ্চিত্র জম্বি কমেডি ‘দ্যা ডেড ডোন্ট ডাই’ প্রদর্শনীর মধ্যদিয়ে শুরু হবে ৭২তম কান আসর।

‘সরি উই মিসড ইউ’ দিয়েই তিন বছর পর উৎসবে ফিরছেন ব্রিটিশ চলচ্চিত্রকার কেন লোচ। আর স্বর্ণ পাম জেতার ২৫ বছর পূর্তিতে নতুন ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ নিয়ে প্রতিযোগিতায় যোগ দিয়েছেন কোয়ান্টিন টারান্টিনো।

এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১ ছবির চারটির নির্মাতা নারী। জেসিকা হজনারের ‘লিটল জো’ সেলিন সিয়ামার ‘পোট্রেট অফ আ লেডি অন ফায়ার’ জাস্টিন ত্রিয়েতের ‘সিবল’র সাথে আটলান্টিক ছবির দিয়ে প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা হিসেবে কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছে মাটি ডিওপ।

উৎসবে আট বছর পর কানে ফিরছেন নির্মাতা টেরেন্স মালিক। তার দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘অ্যা হিডেন লাইফ’ জায়গা করে নিয়েছে উৎসবের প্রতিযোগিতা বিভাগে।

আর ইয়াং আহমেদ নিয়ে তিন বছরের বিরতি ভেঙ্গে একই বিভাগে লড়বেন জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন।

স্প্যানিশ সিনেমার মাস্টার পেদ্রো আলমোদোভারের ছবি ‘পেইন অ্যান্ড গ্লোরি’র পাশাপাশি ৭২তম আয়োজনে স্বর্ণপাম জয়ের দৌঁড়ে আছে, হাভিয়ার দোলানের ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’, বন জুন হোর ‘প্যারাসাইট’ এবং লেজ লির প্রথম ছবি ‘লে মিজারেবল’।

স্ট্রিমিং সার্ভিসের কারণে প্রেক্ষাগৃহে নেতিবাচক প্রভাব পড়ায় টানা দ্বিতীয়বারের মতো কানে জায়গা পায়নি নেটফ্লিক্সের কোন ছবি।

নিউজটি শেয়ার করুন






© All rights reserved © 2019 sylhetprotidin24