বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ০৭:১৭ অপরাহ্ন

একুশে পদক প্রাপ্ত কবি হায়াত সাইফ আর নেই

একুশে পদক প্রাপ্ত কবি হায়াত সাইফ আর নেই

প্রতিদিন ডেস্ক : ষাট দশকের বিশিষ্ট কবি ও অনুবাদক হায়াৎ সাইফ আর নেই। গত রাত সোয়া বারটার সময়ে তিনি রাজধানীর ইউনাইটেট হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, দুই সন্তানসহ অসংখ্য শুভাকাংখী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন।

ইউনাইটেট হাসপাতাল থেকে গণমাধ্যমকে কবির মৃত্যু সংবাদ নিশ্চিত করে জানানো হয়, কবি হায়াৎ সাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত রাতের প্রথম প্রহরে বারটা ১৫ মিনিটের দিকে মারা যান। কবিকে গত ২২ মার্চ এই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ভর্তির পর থেকেই তাকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছিল। হাসপাতালের মরচুয়ারিতে কবির মরদেহ রাখা হয়েছে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী গণমাধ্যমকে জানান, আগামীকাল কবি হায়াৎ সাইফের মরদেহ বাংলা একাডেমিতে আনা হবে। একাডেমিতে কবির প্রতি শ্রদ্ধা জানানো হবে। কবির ছেলে ও মেয়ে বিদেশে রয়েছেন। তারা দেশে আসার পর একাডেমিতে কবির মরদেহ আনার সময় ঠিক করা হবে।

খ্যাতিমান কবি হায়াৎ সাইফ ১৯৪২ সালের ১৬ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। স্কুল জীবন থেকেই লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা ১৯৬২ সালে ‘ত্রৈমাসিক সমকাল ’এ প্রকাশ পায়। ইংরেজী সাহিত্যে এম.এ পাস করার পর তিনি পাকিস্তান রেডিওতে সংবাদ পাঠ ও অনুষ্ঠান উপস্থাপনা করেন। তিনি পাকিস্তান টেলিভিশনের রাওয়ালপিন্ডি কেন্দ্রে অনুষ্ঠান উপস্থানায় কিছুদিন কাজ করেন। পরে সিভিল সার্ভিসে যোগ দেন। ১৯৯৯ সালে তিনি সরকারী চাকুরী থেকে অবসরে যান।

কবির প্রকৃত নাম সাইফুল ইসলাম খান। হায়াত সাইফ হচ্ছে তার লেখক নাম। তার প্রকাশিত কবিতার বই আটটি ও কয়েকটি গদ্যগ্রন্থ এবং অনূদিত বই রয়েছে। বইগুলোর মধ্যে রয়েছে, রসুনবোনার ইতিকথা, সন্ত্রাসে সুবাস, ভয়েস অব হায়াৎ সাইফ, কবিতা ও অন্যান্য প্রসঙ্গ, উক্তি ও উপলব্ধি ।

সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি হায়াত সাইফ একুশে পদক, কবি ফজল শাহাবুদ্দীন পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার লাভ করেন।

নিউজটি শেয়ার করুন






© All rights reserved © 2019 sylhetprotidin24