সোমবার, ২৪ Jun ২০১৯, ০৬:৩৪ অপরাহ্ন

একাদশ শ্রেণিতে ভর্তির ১ম ধাপের ফল প্রকাশ

একাদশ শ্রেণিতে ভর্তির ১ম ধাপের ফল প্রকাশ

প্রতিদিন ডেস্ক : সোমবার মধ্যরাতে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। ইতোমধ্যে ভর্তির ফল প্রস্তুত করে ফেলেছে শিক্ষা বোর্ড। ৯ জুন রবিবার মাঝরাতের মধ্যে প্রথম ধাপের যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড মারফত।

শিক্ষা বোর্ড মারফত পাওয়া তথ্য অনুযায়ী, এ বছর এখন পর্যন্ত ভর্তির প্রক্রিয়া নিয়ে কিছু অভিযোগ এসেছে। বেশকিছু ভুয়া আবেদনের অভিযোগ নিয়ে শিক্ষার্থী-অভিভাবকরা ছুটে আসেন। কারা এসব করছেন, তা শনাক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডে দায়িত্বরত কর্মকর্তারা।

 

ভর্তি-সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখা যাবে। আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষার্থী কোন কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন, তা জানা যাবে। মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে বলে জানা গেছে। ভর্তির জন্য মনোনয়ন পাওয়া কলেজের নাম ১০ জুন সোমবার মধ্যরাতের পর থেকে এসএমএসের মাধ্যমে ভর্তিচ্ছুদের জানিয়ে দেওয়া হবে।

প্রথম দফায় মনোনিতদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশ-এর মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা পরিশোধ করতে হবে। এ প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে না পারলে মনোনয়ন বাতিল হবে। সংশ্লিষ্ট শিক্ষার্থীর আবেদনটিও বাতিল হয়ে যাবে।

 

আগামী ১৯ ও ২০ জুন দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। আগামী ২১ জুন রাত ৮টার পর দ্বিতীয় ধাপের নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন তাদের সিলেকশন নিশ্চিত করতে হবে। এছাড়া ২৪ জুন রাত ৮টার পর থেকে তৃতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন রাত ৮টার পর তৃতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। ২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ২৩ মে শেষ দিন পর্যন্ত ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও ১টি মাদরাসা বোর্ডের অধীনে থাকা কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদন করেন প্রায় ১৪ লাখ ভর্তিচ্ছু। তাদের মধ্যে অনলাইনে আবেদন করেন ১০ লাখ ৩৯ হাজারের বেশি এবং এসএমএসের মাধ্যমে তিন লাখ ৬৫ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেন। শুধু ঢাকা বোর্ডেই তিন লাখ ৯৫ হাজারের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তির আবেদন করেন।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © 2019 sylhetprotidin24